-
Sifat Hossen
Computer Programing
23 Dec 2021 (5 months ago)
Bhairab, Kishoreganj, Dhaka, Bangladesh
অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং (OOP)

অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং(OOP) কি?

OOP সেই বস্তুগুলির উপর ফোকাস করে যেগুলিকে ম্যানিপুলেট করার জন্য প্রয়োজনীয় যুক্তির পরিবর্তে বিকাশকারীরা ম্যানিপুলেট করতে চায়৷ প্রোগ্রামিংয়ের এই পদ্ধতিটি এমন প্রোগ্রামগুলির জন্য উপযুক্ত যেগুলি বড়, জটিল এবং সক্রিয়ভাবে আপডেট বা রক্ষণাবেক্ষণ করা হয়। এর মধ্যে রয়েছে উত্পাদন এবং ডিজাইনের জন্য প্রোগ্রাম, সেইসাথে মোবাইল অ্যাপ্লিকেশন; উদাহরণস্বরূপ, ওওপি সিস্টেম সিমুলেশন সফ্টওয়্যার তৈরির জন্য ব্যবহার করা যেতে পারে।

একটি অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামের সংগঠন পদ্ধতিটিকে সহযোগিতামূলক উন্নয়নের জন্য উপকারী করে তোলে, যেখানে প্রকল্পগুলিকে গ্রুপে বিভক্ত করা হয়। OOP এর অতিরিক্ত সুবিধার মধ্যে রয়েছে কোড পুনঃব্যবহারযোগ্যতা, মাপযোগ্যতা এবং দক্ষতা।

OOP-এর প্রথম ধাপ হল সমস্ত বস্তু সংগ্রহ করা যা একজন প্রোগ্রামার ম্যানিপুলেট করতে চায় এবং তারা কীভাবে একে অপরের সাথে সম্পর্কযুক্ত তা সনাক্ত করতে চায় — একটি অনুশীলন যা ডেটা মডেলিং নামে পরিচিত।

একটি বস্তুর উদাহরণ ভৌত সত্তা থেকে শুরু করে, যেমন একজন মানুষ যার নাম এবং ঠিকানার মতো বৈশিষ্ট্য দ্বারা বর্ণনা করা হয়, উইজেটের মতো ছোট কম্পিউটার প্রোগ্রাম পর্যন্ত হতে পারে।

একবার একটি বস্তু পরিচিত হয়ে গেলে, এটিকে একটি শ্রেণির অবজেক্টের সাথে লেবেল করা হয় যা এটিতে থাকা ডেটার ধরন এবং যে কোনও লজিক সিকোয়েন্স যা এটিকে ম্যানিপুলেট করতে পারে তা নির্ধারণ করে। প্রতিটি স্বতন্ত্র যুক্তি ক্রম একটি পদ্ধতি হিসাবে পরিচিত হয়. বস্তু বার্তা নামক সু-সংজ্ঞায়িত ইন্টারফেসের সাথে যোগাযোগ করতে পারে।

অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং এর গঠন কি?

অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিংয়ের কাঠামো, বা বিল্ডিং ব্লকগুলির মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত রয়েছে:
ক্লাস: ক্লাসগুলি হল ব্যবহারকারী-সংজ্ঞায়িত ডেটা টাইপ যা পৃথক বস্তু, বৈশিষ্ট্য এবং পদ্ধতিগুলির জন্য ব্লুপ্রিন্ট হিসাবে কাজ করে।
অবজেক্ট: অবজেক্ট হল নির্দিষ্টভাবে সংজ্ঞায়িত ডেটা দিয়ে তৈরি একটি ক্লাসের উদাহরণ। বস্তু বাস্তব-জগতের বস্তু বা একটি বিমূর্ত সত্তার সাথে মিলিত হতে পারে। যখন ক্লাস প্রাথমিকভাবে সংজ্ঞায়িত করা হয়, তখন বর্ণনাটিই একমাত্র বস্তু যা সংজ্ঞায়িত করা হয়।
মেথডস: মেথডস হল ফাংশন যা একটি শ্রেণীর ভিতরে সংজ্ঞায়িত করা হয় যা একটি বস্তুর আচরণ বর্ণনা করে। ক্লাস সংজ্ঞায় থাকা প্রতিটি মেথড একটি উদাহরণ বস্তুর একটি রেফারেন্স দিয়ে শুরু হয়। উপরন্তু, একটি বস্তুর মধ্যে থাকা সাবরুটিনগুলিকে উদাহরণ পদ্ধতি বলা হয়। প্রোগ্রামাররা পুনঃব্যবহারযোগ্যতার জন্য মেথডগুলি ব্যবহার করে বা কার্যকারিতাকে একবারে একটি বস্তুর ভিতরে ঢেকে রাখে।
অ্যাট্রিভিউট বা গুণাবলী: গুণাবলী ক্লাস টেমপ্লেটে সংজ্ঞায়িত করা হয় এবং একটি বস্তুর অবস্থা প্রতিনিধিত্ব করে। বস্তুর বৈশিষ্ট্য ক্ষেত্রে ডেটা সংরক্ষিত থাকবে। ক্লাসের বৈশিষ্ট্যগুলি ক্লাসেরই অন্তর্গত।

OOP এর প্রধান নীতিগুলো কি কি?

অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং নিম্নলিখিত নীতিগুলির উপর ভিত্তি করে:
এনক্যাপসুলেশন: এই নীতিটি বলে যে সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য একটি বস্তুর ভিতরে থাকে এবং শুধুমাত্র নির্বাচিত তথ্য প্রকাশ করা হয়। প্রতিটি বস্তুর বাস্তবায়ন এবং অবস্থা ব্যক্তিগতভাবে একটি সংজ্ঞায়িত শ্রেণীতে রাখা হয়। অন্যান্য অবজেক্টের এই ক্লাসে অ্যাক্সেস নেই বা পরিবর্তন করার ক্ষমতা নেই। তারা শুধুমাত্র পাবলিক ফাংশন বা পদ্ধতির একটি তালিকা কল করতে সক্ষম। ডেটা লুকানোর এই বৈশিষ্ট্যটি বৃহত্তর প্রোগ্রাম নিরাপত্তা প্রদান করে এবং অনিচ্ছাকৃত ডেটা দুর্নীতি এড়ায়।
এভস্ট্রাকশন: অবজেক্টগুলি শুধুমাত্র অভ্যন্তরীণ প্রক্রিয়াগুলি প্রকাশ করে যা অন্যান্য অবজেক্টের ব্যবহারের জন্য প্রাসঙ্গিক, কোনো অপ্রয়োজনীয় বাস্তবায়ন কোড লুকিয়ে রাখে। প্রাপ্ত বর্গ এর কার্যকারিতা প্রসারিত হতে পারে. এই ধারণাটি সময়ের সাথে সাথে আরও সহজে অতিরিক্ত পরিবর্তন বা সংযোজন করতে বিকাশকারীদের সাহায্য করতে পারে।
ইনহেরিট্যান্স: ক্লাস অন্যান্য ক্লাস থেকে কোড পুনরায় ব্যবহার করতে পারেন. অবজেক্টের মধ্যে সম্পর্ক এবং সাবক্লাসগুলি বরাদ্দ করা যেতে পারে, যা বিকাশকারীদেরকে একটি অনন্য অনুক্রম বজায় রেখে সাধারণ যুক্তি পুনরায় ব্যবহার করতে সক্ষম করে। OOP-এর এই বৈশিষ্ট্যটি আরও পুঙ্খানুপুঙ্খভাবে ডেটা বিশ্লেষণ করতে বাধ্য করে, বিকাশের সময় হ্রাস করে এবং উচ্চ স্তরের নির্ভুলতা নিশ্চিত করে।
পলিমরফিজম: অবজেক্টগুলি আচরণগুলি ভাগ করার জন্য ডিজাইন করা হয়েছে এবং তারা একাধিক ফর্ম গ্রহণ করতে পারে। প্রোগ্রামটি নির্ধারণ করবে যে কোনও প্যারেন্ট ক্লাস থেকে সেই বস্তুর প্রতিটি সম্পাদনের জন্য কোন অর্থ বা ব্যবহার প্রয়োজনীয়, কোড ডুপ্লিকেট করার প্রয়োজনীয়তা হ্রাস করে। তারপরে একটি চাইল্ড ক্লাস তৈরি করা হয়, যা প্যারেন্ট ক্লাস কার্যকারিতা প্রসারিত করে। পলিমরফিজম বিভিন্ন ধরনের বস্তুকে একই ইন্টারফেসের মধ্য দিয়ে যেতে দেয়।

319 Views
2 Comments
Forward Messenger
. 28

Computer Basics of C Programing
-
- -
The Prospects and Limitations of Synthetic Data.
-
- -
Required Microsoft Word Keyboard Shortcut Commands (A to Z)
-
- -
Basics Press Notice
1
Technology Updates
10
Electronics
2
Android Programing
16
iOS Programing
2
Computer Programing
13
Wireless Fidelity
4
Hacking tutorials
15
Mobile Networks
3
Videos Programing
5
Movie Review
4
Freelancing
35
Web Development
18
Social Network
23
Politics News
2
Education Guideline
6
Religious Fiction
15
Magic Tricks
3
LifeStyle
17
Uncategorized
40
2 comments to “অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং (OOP)”

  1. Admin Admin (5 months ago)

    ভালো পোস্ট করেছেন আপনার একাউন্টি ভেরিফাই করে দিচ্ছি