Tamim Ahmed-
Tamim Ahmed
Web Development
28 Dec 2021 (5 months ago)
Araihazar, Narayanganj, Dhaka, Bangladesh
ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট কী? – What is web design and development? Bangla tutorial

WEB DESIGN

ওয়েব বা ওয়েবসাইট শব্দটি আমাদের আর অপরিচিত নয়। আমরা সবাই ওয়েবসাইট চিনি। যেমন- ফেসবুক, গুগল, উইকিপিডিয়া, ইনস্টাগ্রাম, লিংকডইন ইত্যাদি। কিন্তু এগুলোই কি শুধু ওয়েবসাইট? না, নিচের ছবিটির দিকে তাকান :

ভেবে দেখুন ছবিটি কোন ওয়েবসাইটের? অবশ্যই এটি Amazon নামে একটি ই-কমার্স ওয়েবসাইটের, যেখানে আমরা অনলাইনে যে-কোনো ধরনের প্রোডাক্ট কিনতে পারি। একটু ভেবে দেখুন ফেসবুকে ভিজিট করলে আপনি এক রকম কালার কোয়ালিটি, আকার ও গঠন দেখতে পান, ইনস্টাগ্রাম, টুইটার, অ্যামাজন ইত্যাদি সব ধরনের ওয়েবসাইটে ভিজিট করলে যে পরিবর্তন আমরা দেখি, সাধারণত এগুলোকেই Web Design বলে।

এখন ভাবছেন ওয়েব ডিজাইন কীভাবে করে? হ্যাঁ প্রশ্ন থাকতেই পারে, কিন্তু সেটি আপনাকে আগে শিখতে হবে, তবেই আপনি জানতে পারবেন। এই বই শুধু আপনাকে গাইডলাইন দেবে। আপনি যদি আজ পর্যন্ত Amazon.Com-এ ভিজিট না করে থাকেন, তবে এখনই কম্পিউটারে ভিজিট করে নিন। যে হোমপেজটি আসবে সেটি ডিজাইন করতে হলে ওয়েবসাইটের মালিককে প্রায় ২০০-৩০০ ডলার পর্যন্ত খরচ করতে হয়, যা বাংলাদেশে ২০-২৫ হাজার টাকার সমতুল্য এবং এই এক পেজ ডিজাইন করতে সময় লাগে বেশ কয়েক ঘণ্টা অথবা ১ দিন। তবে ভেবে দেখুন এসব অনলাইন রিলেটেড কাজের মূল্য কত বেশি। একজন ফ্রিল্যান্সার ভালোমতো কাজ করলে অনেক ভালো স্যালারি পেয়ে থাকে, যা একজন সরকারি কর্মকর্তার চেয়ে কম নয় বরং ডাবল হতে পারে। যা-ই হোক, আলোচনায় ফিরে আসি।

এই ওয়েব ডিজাইন সম্পর্কে অল্প কিছু ধারণা দিই, যা আপনার শিখতে গেলে কাজে লাগবে। ওয়েব ডিজাইন মূলত কোড ও প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে করতে হয়। ওয়েব ডিজাইন মূলগত দিক থেকে দুই প্রকার :

  • 1. Static (স্থির)
  • 2. Dynamic (প্রগতিশীল)
  • ওয়েব ডিজাইন পুরোপুরি শিখতে গেলে আপনাকে যা যা শিখতে হবে—

  • 1. Html
  • 2. Css
  • 3. Javascript
  • 4. Jquery
  • 5. Bootstrap
  • উপরের এই ৫টি জিনিস যদি আপনি শিখতে পারেন তাহলে আপনি যে-কোনো ওয়েবসাইট ডিজাইন করে দিতে পারবেন এবং আপনি হয়ে যাবেন একজন (Static/Front End Web Designer)। তখন যে কেউ আপনাকে যদি টাকার বিনিময়ে কোনো ওয়েবসাইটের ডেমো বা নমুনা দিয়ে সিমিলার আরেকটি ওয়েবসাইট তার জন্য ডিজাইন করতে বলে, তবে আপনি সেটি করে দিয়ে তার কাছে পেমেন্ট নিতে পারবেন। এখন প্রশ্ন হলো কোথায় শিখবেন? কোথায় শিখবেন তা নিয়ে মাথা ঘামানোর এখন প্রয়োজন নেই। মনোযোগ দিয়ে পড়তে থাকুন। শেষের দিকে সেটি নিয়ে আলোচনা রয়েছে।

    WEB DEVELOPMENT

    বইয়ের ভাষায় খুব কঠিনভাবে বোঝাতে ইচ্ছুক নই। তাই খুব সহজ উদাহরণ দিয়ে বোঝাতে চাই, যেন আপনার বুঝতে সুবিধা হয়। একজন শুধু ওয়েব ডিজাইনার, ওয়েব ডেভেলপমেন্ট সম্পর্কে ধারণা না-ও রাখতে পারে। কিন্তু একজন ওয়েব ডেভেলপার ওয়েব ডিজাইন সম্পর্কে ভালো ধারণা রাখেন। কারণ তাকে সেই ডিজাইন করা ওয়েবসাইটটি নিয়েই কোডিং করে কাজ করতে হবে। তো চলুন খুবই সহজভাবে জেনে নিই ওয়েব ডেভেলপমেন্ট কী জিনিস?

    প্রথমেই কল্পনা করুন একটি প্রাইভেট কারকে নিয়ে। কারটি তৈরির জন্য বিভিন্ন পার্টস তৈরি করা হয়েছে বিভিন্ন ফ্রেম দিয়ে এবং সেগুলোকে রং করা হয়েছে। তারপরে ইঞ্জিন সেট করে গাড়িটিকে চালানো হয়। যদি ইঞ্জিন না থাকে তবে গাড়িটি চালানো সম্ভব নয়।

    ইঞ্জিন ছাড়া গাড়িটিকে STATIC গাড়ি বলা হবে। STATIC কথার অর্থ “স্থির” কারণ গাড়িতে ইঞ্জিন নেই, সেটি চালানো সম্ভব নয়। তাই এখন আমরা বলতেই পারি যে গাড়িটির পার্টস, ফ্রেম এবং রংগুলো সেট করা হলে সেটি হয়ে গেল গাড়ির STATIC DESIGN আর ইঞ্জিন সেট করে দিলে হয়ে গেল DYNAMIC বা প্রগতিশীল গাড়ি, যা চালানো সম্ভব। সুতরাং STATIC গাড়ি এবং STATIC WEB DESIGN ও DYNAMIC গাড়ি এবং DYNAMIC WEBSITE-এর তুলনা করলে ব্যাপারটি পুরোপুরি ক্লিয়ার হয়ে যায়।

    ডায়নামিক ওয়েবসাইট সেগুলোকেই বলা হয়, যে ওয়েবসাইটগুলো সচরাচর হালনাগাদ বা আপডেট করা যায় এবং বিভিন্ন সময়ে বিভিন্ন তথ্য বা ছবি/ভিডিও আপলোড করা যায়। ঠিক তেমনি ফেসবুকে যদি ডেটাবেস না থাকত মেমোরি স্পেস না থাকত, তাহলে হয়তো আমাদের তথ্যগুলো এবং ছবি ও ভিডিওগুলো কিছুই থাকতো না। অবশ্যই এসব যে মেশিন দিয়ে রক্ষণাবেক্ষণ করা হয় সেটিকে আমরা এক প্রকার ইঞ্জিনই ধরে নিতে পারি।

    আশা করি আপনি বুঝতে পেরেছেন যে আপনার প্রতিদিনের ফেসবুক পোস্ট টাইম টু টাইম সেট হয়ে থাকা, ছবি আপনার ফটোস-এর মধ্যে গ্যালারি হিসেবে আপলোড হয়ে থাকা এসব কাজ অটোমেটিক হয়ে যায় আর এসবই হচ্ছে ওয়েব ডেভেলপমেন্ট-এর কাজ। তাই ডিজাইনটি একজন করে এবং ডেভেলপমেন্টটি অন্যজন করতে পারে, আবার ডিজাইন এবং ডেভেলপমেন্ট একই ব্যক্তিই করতে পারে যদি সে দুটোই জেনে থাকে। এবার জেনে নিই ওয়েব ডেভেলপমেন্ট শিখতে হলে কী কী শিখতে হবে :

  • 1. Php (Raw & Object Oriented) Or Asp.Net
  • 2. Mysqli Database
  • 3. Javascript
  • 4. Jquery
  • 5. Ajax
  • 6. WordPress Theme Development (Better)
  • উপরে দেওয়া ৬টি স্কিল জানলে আপনি একজন ওয়েব ডেভেলপার হতে পারবেন এবং কারও ডিজাইন করা ওয়েবসাইটের ডেভেলপমেন্ট-এর কাজটি আপনি করে দিতে পারবেন। জেনে রাখা ভালো, ওয়েব ডিজাইনারের থেকে ওয়েব ডেভেলপারের কাজের পারিশ্রমিক বেশিরভাগ সময় বেশিই হয়ে থাকে।

    ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট কী?

    যখন কোনো ব্যক্তি একটি ওয়েবসাইট ডিজাইন থেকে শুরু করে ওয়েবসাইটটি ডায়নামিক করে কাজটি সম্পন্ন করেন তখন সেটিকে ওয়েব ডেভেলপমেন্ট বলা হয়। আর যখন সব কিছু বাদ দিয়ে শুধু HTML CSS, JAVASCRIPT ইত্যাদি দিয়ে ওয়েবসাইট ডিজাইন করা হয় তখন সেটাকে ওয়েব ডিজাইন বলা হয়। তাই আপনি যদি শুধুই ওয়েব ডিজাইনের স্কিলগুলো জেনে থাকেন, তাহলে আপনি শুধুই ওয়েব ডিজাইনার আর যদি ওয়েব ডিজাইন ও ডেভেলোপমেন্ট-এর স্কিলগুলো জানেন ও ওয়েবসাইট ও ডেটাবেস ম্যানেজমেন্ট করেন তবে আপনি একজন ওয়েব ডেভেলপার।

    সেই সাথে আপনাকে Full Stack Web Developer ও বলা যেতে পারে। এর মধ্যে আপনি যদি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ (PHP, ASP, PYTHON) ইত্যাদি ব্যবহার করে কোনো ধরনের ওয়েব অ্যাপ্লিকেশন বা সফটওয়ার তৈরি করেন, তবে আপনাকে একজন Web Based Software / Application Developer ও বলা যেতে পারে। কিন্তু FullStack Web Developer নামের নিচে সাবটাইটেল ব্যবহার করলেই আপনার অভিজ্ঞতা মানুষ বুঝতে পারবে।

    268 Views
    No Comments
    Forward Messenger
    . 35

    HTML ল্যাংগুয়েজ
    -
    - -
    What is a database? How does the database work?
    -
    - -
    Basics Press Notice
    1
    Technology Updates
    10
    Electronics
    2
    Android Programing
    16
    iOS Programing
    2
    Computer Programing
    13
    Wireless Fidelity
    4
    Hacking tutorials
    15
    Mobile Networks
    3
    Videos Programing
    5
    Movie Review
    4
    Freelancing
    34
    Web Development
    18
    Social Network
    23
    Politics News
    2
    Education Guideline
    6
    Religious Fiction
    15
    Magic Tricks
    3
    LifeStyle
    17
    Uncategorized
    40
    No comments to “ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট কী? – What is web design and development? Bangla tutorial”