Tamim Ahmed-
Tamim Ahmed
LifeStyle
12 Oct 2021 (7 months ago)
Araihazar, Narayanganj, Dhaka, Bangladesh
কম বয়সের এই তিনটি ভুল আমাদের ভবিষ্যৎ নষ্ট করে । These 3 Mistakes Life

আমাদের ভবিষ্যত আর কিছুই নয়। আমাদের বর্তমানে করে যাওয়া কাজের ফলাফল। সাধারণত 14 থেকে 25 বছর বয়স হলো সেই সময় যেটা আমাদের জীবনকে সবথেকে বেশি প্রভাবিত করে। এই বয়সে নেওয়া কিছু সঠিক ডিসিশন যেমন আমাদের জীবন বদলে দেয়। সেই রকমই এই সময় করে যাওয়া কিছু ভুল আমাদের ভবিষ্যৎ কে নষ্ট করে দেয়। এই আর্টিকেলে আমি এই রকমই তিনটি ভুল এর ব্যাপারে কথা বলব যেগুলো হয়তো আমরা আমাদের অজান্তেই করে চলেছি।

প্রথম ভুলঃ নিজের ভবিষ্যতের দায়িত্ব অন্যের হাতে দেওয়া…. অনেক দিক থেকে আমাদের দেশ অনেক এগিয়ে গেলেও আজও 25 26 বছর বয়স পর্যন্ত একটি ছেলে বা মেয়ে পুরোপুরি তার বাবা-মা বা পরিবারের উপর নির্ভরশীল থাকে। অন্য কোন বিষয় না হোক নিজের ক্যারিয়ার বিষয় ও বটেই। বাবার নিজে সরকারি অফিসার হতে পারেনি তাই সেই স্বপ্ন পূরণ করবে ছেলে। পড়াশোনা খুব ভালোমতো আইএস হতে হবে সাইন্স নিয়ে পড়লে ইঞ্জিনিয়ারিং তো করতেই হবে।

এরকম উদাহরণ সব জায়গাতেই কম বেশি পাওয়া যাবে। তাই সেই ছেলে বা মেয়ের আদৌ সেই বিষয়ে ইন্টারেস্ট থাক বা না থাক।এরপর সারা জীবন সেই অপছন্দের কাজ এর সাথে জড়িয়ে কোনরকমে জীবনটা কাটিয়ে দেওয়া। আজ পর্যন্ত যারা জীবনে সাকসেসফুল হয়েছেন তাদের লাইভ স্টাডি করলে একটি জিনিস সবার ক্ষেত্রে কমন পাবেন তারা কেউই অন্যের দেখানো পথে চলেন নি তারা সবাই নিজের রাস্তা নিজে তৈরি করেছেন। আজ যদি তারা অন্যের দেখানো পথে চলতেন তাহলে তারা তাদের বর্তমান লক্ষ্যে কখনোই পৌঁছাতে পারছেন না।

তাদের জীবন তাদের আশেপাশের 5 জন এভারেজ লোকের মতোই কাটতো। আপনার আশেপাশের লোক বাবা-মা আপনাকে সেটাই হতে ফোর্স করবে যেটা তারা জীবনে হতে পারেনি বা যেটা তাদের পছন্দ। তাই নিজের ভবিষ্যৎ নিজের পছন্দ মাফিক নিজে চুস করুন। হে প্রিয়জনরা সেটাই বাধা দেবে কারণ তারা আপনার ভাল চায় তাই তাদেরকে মানিয়ে নিজের ভবিষ্যৎ বা নিজের স্বপ্ন পূরণের পথ নিজেই তৈরি করতে হবে। কারণ একটাই লাইফ আর এই জীবনে একবারই আসবে কিছু করতে পারোনা আর না পারোন বুড়ো বয়সে যখন বিছানায় শুয়ে দিন কাটাবেন তখন মনে কোনো আফসোস থাকবে না।
যেমন তখন যদি এটা করতাম তাহলে জীবনটা অন্যরকম হতো এরকম ভাবনা মনে আসবে না। তার বদলে থাকবে একটি পরিতৃপ্তির হাসি আর যারা এখনও নিজের প্যাশন-স্বপ্ন খুঁজে পাননি তাদেরকে বলবো সামনে যা কিছু সুযোগ আছে জাপিয়ে পড়ুন আজ না হয় কাল এটায় না হয় ওটার মন ঠিকি লাগবে কোন একটায়। বেস সেটাকে নিয়ে এগিয়ে চলুন তবে খেয়াল রাখবেন বেশি বছাবাছি করতে গিয়ে যেন বয়সটা না পেরিয়ে যায়।


দ্বিতীয় ভুলঃ অন্যকে ইমপ্রেস করতে গিয়ে টাকা নষ্ট করা…. কম বয়সী ছেলেমেয়েদের মধ্যে একটি কমন ট্রন্ড হলো সোঅফ। দামি ব্রান্ডের ফোন যেমন নিউ ভার্শন আইফোন, দামি বাইক, ব্রান্ডের শুজ এইসব কিনে টাকা নষ্ট করা ব্রান্ডের ডেসে নাকি আরো কোল লাগে আর বেশি স্মার্ট লাগে ৫০-৬০ হাজার টাকার আইফোনের যে কনফিগারেশন সেই একই কনফিগারেশন থাকে 10-15 হাজার টাকার বাজেট এন্ড্রয়েড ফোনে। আমি আমার এক বন্ধুকে জিজ্ঞেস করেছিলাম ভাই এত টাকা দিয়া আইফোন কি দেখে কিনলি।

সেই তো ব্যাকআপ দেওয়ার জন্য আরো একটা এন্ড্রয়েড ফোন নিয়ে ঘুরিস ওতে নাকি এই হয়না সেই হয়না সে একটা অদ্ভুত জবাব দিয়েছিল ফোন আর কি ভাই এই লগোটাই সব। সে যাই হোক শুধুমাত্র একটা লগোর জন্য কতগুলো টাকা খরচ এটা ভালো ডিসিশন না তার মানে কিন্তু এই না যে আমি ফোন করলাম আইফোন অবশ্য একটি প্রিমিয়াম ব্রান্ড ভবিষ্যতে যখন আপনি অফিশিয়ালি যথেষ্ট কেবল হবেন তখন নেবেন। আমি নিজে অত টাকা দিয়ে আইফোন না কিনে সেই টাকা কোথাও ইনভেস্ট করতে বেশি পছন্দ করব।

ঠিক একইভাবে অন্যকে ইমপ্রেস করার জন্য দামী বাইক, ব্রান্ডেড শুজ না কিনে বা গার্লফ্রেন্ডকে ইমপ্রেস করতে দামি গিফট বা দামি রেস্টুরেন্টে না খাইয়ে যদি সেই টাকাটা ইনভেস্ট করেন বা কোন প্রয়োজনই স্কিল শিখেন তাহলে দেখবেন 10-15 বছর পর আপনার এই একটি ডিসিশন আপনার সমবয়সি অন্য সবার থেকে আপনাকে কতটা আগে এগিয়ে নিয়ে গেছে। আর হ্যাঁ ইনভেস্টমেন্ট করতে যে লক্ষ্য লক্ষ্য টাকা লাগে সেটা ভুল আপনি আপনার পকেট মানি থেকে 500 -700 টাকা বাঁচিয়ে সেটা ইনভাইট করতে পারেন আমিও মাসে 500 টাকা দিয়েই আমার ইনভেস্টমেন্ট জার্নি শুরু করেছিলাম।

তৃতীয় ভুলঃ সময় নষ্ট… কথায় বলে টাইম ইজ মানি কিন্তু আমি বলব টাইম ইজ গ্রেটার দেন মানি কারণ আপনার টাকা হারিয়ে গেলে সেটাকে ফিরে পেতে পারেন আবার আয় করতে পারেন কিন্তু সময় চলে গেলে সেটা আর ফিরে আসেনা। সময় খরচ করে আপনি টাকা আয় করতে পারবেন কিন্তু সেই টাকা দিয়ে সময় কিনতে পারবেন না। আর এই যুবক বয়স কতো বলা হয় জীবনের গোল্ডেন টাইম কারণঃ এই টাইমে একটি ছেলে বা মেয়ের মধ্যে যে পরিমাণ জোস থাকে সেটা অন্য কোন বয়সে থাকে না।

আর তাছাড়া এই সময়ে নেওয়া একশন এবং ডিসিশন গুলো আমাদের জীবনকে সব থেকে বেশি ইফেক্ট করে। সেখানে যদি এই সময়টা আমরা পাবজি ফ্রী ফায়ার এসব খেলে নষ্ট করে দিই। তাহলে আমাদের ভবিষ্যৎ কেমন হতে পারে এই সময় যেটা আমাদের ভবিষ্যৎ তৈরি সময় সেই সময়টা যদি আমরা ফেসবুক ইনস্টাগ্রাম স্কল না করে পড়াশোনায় বা নিজের প্রয়োজনীয় কাজে ব্যয় করি বা নিজের স্বপ্ন পূরণের লক্ষ্যে এগিয়ে যায় তাহলে ভবিষ্যৎটা অন্যরকম হবে।

আজ পর্যন্ত যে সময়ের কত করেছে সময় শুধু তাদেরই কদর করেছে তাই আজ থেকে আর সময় নষ্ট হয় ঝাঁপিয়ে পড়ুন নিজের স্বপ্ন পূরণের লক্ষ্যে উপরের এই তিনটি ভুলের মধ্যে কোনটি আপনি অলরেডি করে আসছেন দয়াকরে কমেন্টে জানান। ভালো লাগলে পোষ্টিতে লাইক করুন
ধন্যবাদ সবাইকে

256 Views
2 Comments
Forward Messenger
. 16

Facebook sad stutus 😓😓😓 2022
-
- -
গ্রামিন জীবন😃↘️
-
- -
happy any time💖✔
-
- -
Basics Press Notice
1
Technology Updates
10
Electronics
2
Android Programing
16
iOS Programing
2
Computer Programing
13
Wireless Fidelity
4
Hacking tutorials
15
Mobile Networks
3
Videos Programing
5
Movie Review
4
Freelancing
35
Web Development
18
Social Network
23
Politics News
2
Education Guideline
6
Religious Fiction
15
Magic Tricks
3
LifeStyle
17
Uncategorized
40
2 comments to “কম বয়সের এই তিনটি ভুল আমাদের ভবিষ্যৎ নষ্ট করে । These 3 Mistakes Life”

  1. Ornov Hasan Xurjo Ornov Hasan Xurjo (7 months ago)

    Vai ami sihorito