Tamim Ahmed-
Tamim Ahmed
Freelancing
27 Dec 2021 (5 months ago)
Araihazar, Narayanganj, Dhaka, Bangladesh
কিভাবে ফ্রিল্যান্সাররা মার্কেটপ্লেস বিভিন্ন প্রজেক্টে কাজ পায়? বায়ার এবং ফ্রিল্যান্সারদের মধ্যে সম্পর্ক

I need a website

Hey! I need a website. The website will be an E Commerce Website. If you want to know about the structure, demo or layout. It’s simple. It will be similar to Amazon.com or Daraz.com. I need this done within 14 days. Thanks
Budget: $1500
Duration: 2 Weeks

ঠিক এ ধরনের একটি করে প্রতিদিন লাখ লাখ টাইটেল এবং ডেস্ক্রিপশন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে স্ট্যাটাসের মতো পোস্ট হতেই থাকে। এবার এ ধরনের পোস্ট দেখে একজন ফ্রিল্যান্সার সেখানে আবেদন করার একটি অপশন পান এবং সেই অপশনে গিয়ে আবেদন লিখেন। আবেদনটির একটি নমুনা দেওয়া হলো :

বি. দ্র. : যে আবেদনটি দেওয়া হয়েছে এটি পুরোপুরি কপি ব্যবহার করা যাবে না। কারণ ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে এক একটি আবেদনের জন্য এক-এক রকমভাবে লিখতে হবে। তবে এখানে আসলে ভয় পাওয়ার কিছু নেই। আপনি কারো কাজ করে দিতে ইচ্ছুক এবং আপনার কী কী অভিজ্ঞতা আছে এসব সম্মানের সাথে লিখে আবেদন করলেই হবে।

যেমন—
Dear Hiring Manager,

Thanks for posting the project. I have gone through your description & I believe that my skills are ideal for this project.

Over the last 8 years I have been working as Senior Web Developer and developed many E-Commerce websites.

I have the following skills: HTML5, CSS3, PHP, JAVASCRIPT, JQUERY, BOOTSTRAP, WORDPRESS THEME & PLUGIN DEVELOPMENT ETC.

On the other hand I can speak in English fluently which will make our communication easy. Looking forward to hearing from you soon.

Sincerely Tamim

মোটামুটি এভাবে গুছিয়ে সম্মানের সাথে লিখে বিভিন্ন দেশ থেকে বিভিন্ন ফ্রিল্যান্সাররা সেই সার্কুলার বা প্রজেক্টে আবেদন করেন। এই আবেদনকে বলা হয় “বিড” অর্থাৎ ফ্রিল্যান্সাররা সেই প্রজেক্টে বিড করেন। এরপর যিনি প্রজেক্ট পোস্ট করেছেন তিনি যদি হন নিউইয়র্ক থেকে আর বাকি ফ্রিল্যান্সাররা যদি হয় অন্যান্য দেশ থেকেন। তখন সময় না মিলার কারণে অনেকেই ঘুমিয়ে থাকেন।

তো যারা জেগে থাকেন তারা আবেদন করেন। বায়ারটি কিছুক্ষণ পরে বা কয়েক ঘণ্টা পরে বা একদিন পরে হলেও আবেদনগুলো চেক করেন। ঠিক যেমন আমরা ফেসবুকে নোটিফিকেশন চেক করি অনেকটা সেরকমই। বায়ারটি চেক করার সময় যদি কারো আবেদন পড়ে ভালো লাগে, বিশ্বস্ত মনে হয়, তখন তাকে মেসেজ করেন। এক্ষেত্রে বায়ার-এর আগে কোনো ফ্রিল্যান্সার তাকে মেসেজ করতে পারবেন না। এই অপশনটি সেখানে থাকে না। নয়তো সবাই মেসেজ দিয়ে ইনবক্স ফুল করে ফেলবেন। তাই ওয়েবসাইট কর্তৃপক্ষ এই সুযোগ রাখেননি।

বায়ার ম্যাসেজ দেওয়ার পরে যদি দেখেন যে সেই ফ্রিল্যান্সার অনলাইনে নেই বা তার দেশে তখন রাত ৩টা সে ঘুমাচ্ছেন। তাহলে বায়ারটির ইচ্ছে হলে অপেক্ষা করেন উত্তরের জন্য; আর নয়তো সে আরেকজনকে মেসেজ দেন যিনি অনলাইনে রয়েছেন।

‘আর এ কারণেই বাংলাদেশের ফ্রিল্যান্সাররা একটু রাত বেশি জাগে প্রজেক্টের আশায়।

এরপরে বায়ার ও ফ্রিল্যান্সার মিলে বিস্তারিত কথাবার্তা বলেন মেসেজে। সবকিছু ঠিক থাকলে বায়ার প্রজেক্টটি ফ্রিল্যান্সার-এর কাছে হ্যান্ডওভার করে দেন সেই মার্কেটপ্লেসের মাধ্যমে এবং প্রজেক্টের টাকা জামানোত হিসেবে মার্কেটপ্লেসের কর্তৃপক্ষকে দিয়ে দেন (Third Party)। তবে প্রতারণার ভয় থাকে না এবং সেখানে বাকি ফ্রিল্যান্সারদের কাছে নোটিফিকেশন চলে যায় যে কাঙ্ক্ষিত প্রজেক্টটি অমুকের কাছে হ্যান্ডওভার করা হয়েছে।

বায়ার যে টাইম দেয় ফ্রিল্যান্সার চাইলে সেই টাইমের মধ্যেই কাজ শেষ করে ফেলতে পারে বা তার আরও সময় প্রয়োজন হলে চেয়ে নিতে পারে। কিন্তু বায়ার-এর খুব আর্জেন্ট হলে আর কিছু করার থাকে না; ফ্রিল্যান্সারকে সে কাজটি সম্পন্ন করতেই হবে, অন্যথায় প্রজেক্ট কেনসেল হবে এবং মার্কেটপ্লেস কর্তৃপক্ষ জামানোতের টাকা বায়ারকে ফেরত দিয়ে দেবেন।

কাজ শেষ করার পর ফ্রিল্যান্সারকে বায়ার সেই মার্কেটপ্লেসের মাধ্যমে ডলার দিয়ে দেন এবং মার্কেটপ্লেস থেকে টাকা WITHDRAW বা ট্রান্সফার করতে গেলে ফ্রিল্যান্সার তার ব্যাংক অ্যাকাউন্ট প্রদান করে সাবমিট করে। ৪৮ ঘণ্টার মধ্যে সেই ডলার টাকায় কনভার্ট হয়ে ফ্রিল্যান্সারের ব্যাংক অ্যাকাউন্টে ডিপোজিট হয়ে যায়। ব্যস, এভাবেই কাজগুলো সম্পন্ন হয়ে থাকে।

195 Views
No Comments
Forward Messenger
. 19

Craigslist Update News
-
- -
Android Studios Earning Apps
-
- -
Basics Press Notice
1
Technology Updates
10
Electronics
2
Android Programing
16
iOS Programing
2
Computer Programing
13
Wireless Fidelity
4
Hacking tutorials
15
Mobile Networks
3
Videos Programing
5
Movie Review
4
Freelancing
35
Web Development
18
Social Network
23
Politics News
2
Education Guideline
6
Religious Fiction
15
Magic Tricks
3
LifeStyle
17
Uncategorized
40
No comments to “কিভাবে ফ্রিল্যান্সাররা মার্কেটপ্লেস বিভিন্ন প্রজেক্টে কাজ পায়? বায়ার এবং ফ্রিল্যান্সারদের মধ্যে সম্পর্ক”