manik_231-
manik_231
Social Network
24 Apr 2022 (3 weeks ago)
Rajshahi Metro, Rajshahi, Rajshahi, Bangladesh
কিভাবে হোয়াটসঅ্যাপের মিডিয়া ফাইলসমূহ বাল্ক ডিলিট করবেন।

হোয়াটসঅ্যাপ একটি অন্যতম জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম। হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা নিজেদের মধ্যে প্রচুর মিডিয়া, ফাইলস, ছবি, ভিডিও ইত্যাদি শেয়ার করে থাকেন। তাই হোয়াটসঅ্যাপ কোম্পানিকে অ্যাপের মাধ্যমে যাতে মিথ্যা বা ক্ষতিকর কোন খবর ছড়িয়ে না পড়ে এজন্য প্রতিরোধ ব্যবস্থা রাখতে হয়েছে। বিভিন্ন মিডিয়া ফাইল বিশেষত ছবি এবং ভিডিও হোয়াটসঅ্যাপের মাধ্যমে বিভিন্ন মিডিয়ায় ছড়িয়ে পড়ে। অনেকে এসকল ছবি বা ভিডিও গ্রুপে শেয়ার করেন, অনেকে ব্যক্তিগত চ্যাটিং এ ব্যবহার করেন। এন্ড্রয়েড ফোনে শেয়ারকৃত মিডিয়া ফাইল সরাসরি ফোন মেমরিতে জমা হয়। কিন্তু আইফোনে শেয়ারকৃত সকল মিডিয়া ফাইল অ্যাপেই জমা থাকে যতক্ষন সেগুলো ফোনের মেমরিতে সেভ না করা হয়। প্রতিটি ক্ষেত্রেই হোয়াটসঅ্যাপের মাধ্যমে শেয়ারকৃত মিডিয়া ফাইলসমূহ

আপনার ডিভাইসের অনেক জায়গা দখল করে। যা ফোনকে ধীরগতিসম্পন্ন করে ফেলে এবং ফোন বার বার হ্যাং হয়ে যেতে পারে। আপনি যদি হোয়াটসঅ্যাপে অনেক গ্রুপে যুক্ত থাকে, তাহলে বেছে বেছে অপ্রয়োজনীয় গ্রুপ থেকে লিভ নিতে পারেন। প্রিয় পাঠক, অপ্রয়োজনীয় মিডিয়া ফাইল কিভাবে ডিলিট করবেন এই বিষয়ে আজকে আমরা বিস্তারিত আলোচনা করব। দেরী না করে চলুন শুরু করা যাক।

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা তাদের শেয়ারকৃত মিডিয়া ফাইলসমূহ ডিলিট করে দিতে পারেন। যখন হোয়াটসঅ্যাপ এর ফোল্ডারে প্রচুর ফাইল জমে যায়, তখন এন্ড্রয়েড ফোন ব্যবহারকারীরা Google Files App এর মাধ্যমে সতর্কবার্তা পেয়ে থাকেন। এর ফলে ব্যবহারকারীরা তাদের অপ্রয়োজনীয় ফাইলসমূহ ডিলিট করে দিতে পারেন। কিন্তু আইফোন ব্যবহারকারীরা এ ধরনের কোন সতর্কবার্তা বা নোটিফিকেশন পান না। প্রিয় পাঠক,চিন্তিত হবার কিছু নেই।আপনি যে ডিভাইসই ব্যবহার করে থাকুন না কেন হোয়াটসঅ্যাপ এর নতুন আপডেট ফিচারের মাধ্যমে সহজেই অপ্রয়োজনীয় মিডিয়া ফাইলসমূহ বাল্ক ডিলিট করতে পারবেন। আপনাকে কষ্ট করে যেকোন একটি কন্ট্যাক্ট বা চ্যাট হেড ওপেন করে বা গ্রুপ এর শেয়ারড মিডিয়া ওপেন করে খুজে খুজে মেসেজ ডিলিট করতে হবেনা।
হোয়াটসঅ্যাপ থেকে মিডিয়া ফাইল বাল্ক ডিলিট করে নিম্নলিখিত প্রক্রিয়া অনুসরণ করুন

  • ১.প্রথমেই চেক করে নিন আপনার হোয়াটসঅ্যাপ ভার্সনটি আপডেটেড কিনা। কারন মিডিয়া ফাইলস বাল্ক ডিলিট এর ফিচারটি সম্পূর্ন নতুন।এরপর হোয়াটসঅ্যাপ ওপেন করুন।
  • ২.এরপর “Settings” ট্যাবে ক্লিক করুন। এরপর ” Storage and data” অপশনে ক্লিক করুন। এরপর “Manage Srore” অপশনে ক্লিক করুন।
  • ৩.এরপর নীল রংয়ের একটি বার আসবে যা আপনাকে দেখাবে আপনি কতটুকু ডেটা ব্যবহার করেছেন।হোয়াটসঅ্যাপ এর মাধ্যমে কতটা স্পেস ব্যবহার হয়েছে আপনার ডিভাইসে। এটা আপনার অ্যাপের স্ক্রিনের একদম উপরের কোনায় ও দেখানো হতে পারে।
  • ৪.এরপর “Larger than 5 mb” ( বা অনেকটা একই রকম) অপশনে ক্লিক করুন। যে ফাইলটি ডিলিট করতে চান সেটা সিলেক্ট করুন এরপর ট্র‍্যাস আইকনে ক্লিক করুন এবং সকল মেসেজ ডিলিট করে দিন।
  • ৫.অনেকবার বিভিন্ন গ্রুপে ফরওয়ার্ড করা হয়েছে এমন মেসেজ ও একই প্রক্রিয়ায় ডিলিট করে দিন।
  • “Single Thread” থেকে ফাইল ডিলিট করুন
    আপনি যেকোন সিংগেল কন্ট্যাক্ট বা নির্দিষ্ট “Thread” থেকে মেসেজ ডিলিট করতে পারবেন। এই ফিচারটি আগের মতই ব্যবহার করতে পারবেন। সিংগেল কন্ট্যাক্ট থেকে মেসেজ ডিলিট করতে নিম্নলিখিত নির্দেশনা অনুসরণ করুন।এটা খুবই সহজ প্রক্রিয়া।

  • ১.প্রথমে হোয়াটসঅ্যাপ ওপেন করুন। এরপর “Settings” অপশনে যান।
  • ২.এরপর “Storage and data”অপশনে ক্লিক করুন। এরপর ” Manage Storage”অপশন আসবে। এখানে ক্লিক করুন।
  • ৩.স্ক্রিনের নিচে স্ক্রল করুন। এবং যে Chat thread বা কন্ট্যাক্ট এর মিডিয়া ফাইল ডিলিট করতে চান সেটা সিলেক্ট করুন।
  • ৪.এবার সেই সকল ফাইল,ইমেজ,বা ভিডিও সিলেক্ট করুন যেগুলো ডিলিট করতে চান।
  • ৫.এরপর “Trash button” প্রেস করুন। আপনার সিলেক্ট করা ফাইলগুলি ডিলিট হয়ে যাবে।
  • হোয়াটসঅ্যাপ তার সকল ব্যবহারকারীদের একই রকম ফিচার সুবিধা প্রদান করে না। আইওএস এবং এন্ড্রয়েড এর ফিচার সমান নয়। ফিচার ভিন্ন হওয়ার কারন দুইটি ডিভাইসের ফাইল সিস্টেম,স্টোরেজ এগুলি একরকম নয়। তাই কোন ডিভাইসে এটি খুবই উপকারী,অন্য ডিভাইসে হয়ত ততটা উপকারী নয়।

    ছোটখাট সমস্যা ব্যতীত হোয়াটসঅ্যাপ অন্যতম জনপ্রিয় মাধ্যম। ব্যবহারকারীরা বেশীরভাগ সময় ফাইল শেয়ার করেন যা বেশী স্পেস দখল করে,যদি তারা লিংক শেয়ার করতেন তাহলে ফাইলগুলি কম স্পেস দখল করত। তাই সবসময়ই অ্যাপ গতিশীল রাখতে,ডিভাইস হ্যাং হওয়া এড়াতে অপ্রয়োজনীয় ফাইল,মিডিয়া এগুলি নিয়মিত ডিলিট করা উচিত। বিশেষ করে যে সকল ডিভাইসে স্টোরেজ কম। মিডিয়া ডিলিট করলে আপনার ডিভাইস দ্রুত কাজ করবে এবং দীর্ঘমেয়াদি সার্ভিস প্রদান করবে।

    প্রিয় পাঠক,আশা করি হোয়াটসঅ্যাপ থেকে মিডিয়া ফাইলস বাল্ক ডিলিট করতে আর্টিকেলটি আপনার কাজে আসবে। এ বিষয়ে যেকোন মতামত বা প্রশ্ন থাকলে কমেন্ট করে আমাদের জানাবেন। আমরা যত দ্রুত সম্ভব উত্তর দেওয়ার চেষ্টা করব।আজকের মত এখানেই শেষ করছি।

    ধন্যবাদ সবাইকে।

    38 Views
    No Comments
    Forward Messenger
    . 7

    Basics Press Notice
    1
    Technology Updates
    10
    Electronics
    2
    Android Programing
    16
    iOS Programing
    2
    Computer Programing
    13
    Wireless Fidelity
    4
    Hacking tutorials
    15
    Mobile Networks
    3
    Videos Programing
    5
    Movie Review
    4
    Freelancing
    34
    Web Development
    18
    Social Network
    23
    Politics News
    2
    Education Guideline
    6
    Religious Fiction
    15
    Magic Tricks
    3
    LifeStyle
    17
    Uncategorized
    40
    No comments to “কিভাবে হোয়াটসঅ্যাপের মিডিয়া ফাইলসমূহ বাল্ক ডিলিট করবেন।”