Tamim Ahmed-
Tamim Ahmed
Wireless Fidelity
23 Oct 2021 (7 months ago)
Araihazar, Narayanganj, Dhaka, Bangladesh
বাড়িতে ব্যবহার বা স্ট্রিম করা জন্য স্বল্পমূল্যের ভালাে রাউটার।

ব্যক্তিগত ব্যবহারের জন্য কোন রাউটারটি ভালাে হবে, এটি নিয়ে অনেকেই দোটানায় থাকেন। কতটুকু জায়গায়, কত জন রাউটারের নেট ব্যবহার করবেন, সেটির হিসাব-নিকাশ করে রাউটার নির্বাচন করলে ভালাে হয়। দেখে নিতে পারেন এমনই কয়েকটি রাউটার।

TP-Link TL-WR841N


এটি ৩০০ এমবিপিএস ওয়্যারলেস রাউটার। WPA2 নিরাপত্তা বিশিষ্ট রাউটারটি ব্যক্তিগত ব্যবহারের জন্য বেশ ভালাে। যদি আপনার বাড়িটি খুব ছােট হয়, যদি একটি রুমে ওয়াইফাই ব্যবহার করতে চান তাহলে নিশ্চিন্তে এটি নিতে পারেন। দাম পড়বে ১৫০০ টাকার মতাে।

Xiaomi Mi 3c


কমদামে ভালাে রাউটার কিনতে হলে শাওমিও পছন্দ করতে পারেন। কোম্পানিটির mi রাউটার ৩সি বেশ ভাল। চার অ্যানটেনার এই রাউটারে দুর্দান্ত গতি পাওয়া যায়। চাইলেই স্ট্রিম করতে পারবেন। শাওমির রাউটার পিসিতে সংযােগ দিতে একটু ঝামেলার মনে হয়। এই ঝামেলা এড়াতে অ্যাপ ব্যবহার করলে সমস্যা থাকে না। দাম পড়বে ১৭০০ থেকে ২০০০ টাকার মতাে।

TP-Link Archer C60 AC1350


ডুয়েল ব্যান্ডের এই ওয়্যারলেস এন রাউটার একটু পেশাদার লােকজনও নিতে পারেন। গেমিং কিংবা হােয়াটনােটের জন্য এটি বেশি ভাল। অর্থাৎ যারা অনলাইনে গেম খেলেন কিংবা নিয়মিত HD ভিডিও দেখেন, তারা এটি নিতে পারেন। পাঁচটি অ্যানটেনার কারণে বিস্তৃত এলাকায় এটি ব্যবহার করা যায়। দাম পড়বে ৩১৫০ টাকা।

NETGEAR WNR614


অসাধারণ পারফরম্যান্স সহ অসামান্য রাউটার। এটিতে একটি বাহ্যিক অ্যান্টেনা রয়েছে যা ইন্টারনেটের গতি বাড়িয়ে তুলতে পারে। অসাধারণ কভারেজ এবং বিস্ময়কর গতির কারণে আপনি এই রাউটার ব্যবহার করে যে কোনো লম্বা ফাইল ডাউনলোড করতে পারেন। আপনি যদি একটি বাফার-ফ্রি স্থিতিশীল ইন্টারনেট সংযোগ পেতে চান, তাহলে আপনার এই রাউটারটি কেনা ভাল। অনলাইনে কাজ করা, অনলাইন গেম খেলতে এবং উচ্চ রেজোলিউশনের ভিডিও দেখার জন্য এটি একটি আদর্শ রাউটার। দাম পড়বে ১৪৯৯ টাকা।

যা মনে রাখবেনঃ রাউটার কেনার সময় ব্যান্ডের কথা স্মরণ রাখবেন। সিঙ্গেল, ডুয়েল এবং ট্রাই ব্যান্ড রাউটার হয়ে থাকে। সহজভাবে বলতে গেলে যে কয়েকটি ব্যান্ড থাকে রাউটারে ওই সংখ্যক নেটওয়ার্ক পাওয়া যাবে। সিঙ্গেল ব্যান্ড রাউটারগুলাের ব্যবহার বেশি। এতে ২.৪ গিগাহার্টজের একটি নেটওয়ার্ক থাকে। ডুয়েল ব্যান্ডে ২.৪ গিগাহার্টজের পাশাপাশি ৫ গিগাহার্টজের আরও একটি নেটওয়ার্ক থাকে। ৫ গিগাহার্টজের নেটওয়ার্ক উচ্চগতিতে তথ্য আদান-প্রদান করতে পারে। কিন্তু এই উচ্চগতির কারণেই দেয়াল বা বড় কিছু অতিক্রম করে সিগন্যাল পাওয়া কষ্টসাধ্য হয়ে যায়। ট্রাই-ব্যান্ডের রাউটারে একটি ২.৪ গিগাহার্টজের এবং দুটি ৫ গিগাহার্টজের নেটওয়ার্ক থাকে। একাধিক নেটওয়ার্ক থাকার উদ্দেশ্য হলাে উচ্চগতির যন্ত্র এবং তুলনামূলক কম গতির যন্ত্রগুলাে যেন কোনাে ধরনের সমস্যা ছাড়া তথ্য আদান-প্রদান করতে পারে।

আপনি যদি ওয়্যারলেস নেটওয়ার্কের গতি নিয়ে ভাবনায় থাকেন এবং একই সঙ্গে রাউটার থেকে ১০টির বেশি যন্ত্রে ব্যবহার করতে চান, তবেই কেবল ট্রাই-ব্যান্ড রাউটার কিনতে পারেন। বাসা বা ছােট অফিসের সাধারণ কাজে ব্যবহারের জন্য ২.৪ গিগাহার্টজের রাউটারই যথেষ্ট।

296 Views
2 Comments
Forward Messenger
. 14

2 comments to “বাড়িতে ব্যবহার বা স্ট্রিম করা জন্য স্বল্পমূল্যের ভালাে রাউটার।”

  1. Alongir (new) (7 months ago)

    Thanks

  2. Nafiz (new) (7 months ago)

    Nice post