Tamim Ahmed-
Tamim Ahmed
Technology Updates
21 Dec 2021 (5 months ago)
Araihazar, Narayanganj, Dhaka, Bangladesh
স্যাটেলাইট কি? স্যাটেলাইট কিভাবে কাজ করে? how satellites work in space bangla

স্যাটেলাইট শব্দের অর্থ হলাে উপগ্রহ। আমরা জানি, চাঁদ হল হলাে পৃথিবীর উপগ্রহ। তাহলে স্যাটেলাইট বলতে কি নতুন কোনাে চাঁদকে বুঝানাে হয়? আসলে চাঁদ হলাে পৃথিবীর একমাত্র প্রাকৃতিক উপগ্রহ আর মানুষ তৈরি করেছে কৃত্রিম উপগ্রহ যেগুলাে চাঁদের মতােই পৃথিবীকে প্রদক্ষিণ করে।


তবে চাঁদ পৃথিবীকে মাসে একবার প্রদক্ষিণ করলেও কৃত্রিম উপগ্রহগুলাে পৃথিবীকে ২৪ ঘন্টা বা একদিনে একবার করে প্রদক্ষিণ করে। এর কারণ হলাে, পৃথিবী থেকে উগ্রহগুলাের দূরত্বের ওপর-এর পৃথিবীকে প্রদক্ষিণের সময় নির্ভর করে। পৃথিবী থেকে যদি মাত্র ১৩০ মাইল দূরত্বে কোনাে উপগ্রহ বা স্যাটেলাইট স্থাপন করা যায় তাহলে সেটি মাত্র ৯০ মিনিটে পৃথিবীকে একবার ঘুরে আসতে পারে। চাঁদ পৃথিবী থেকে প্রায় ২৪০ হাজার মাইল দূরত্বে অবস্থিত। তাই তার কক্ষপথ অনেক বড় এবং পৃথিবীকে প্রদক্ষিণে এর সময় লাগে একমাস। কিন্তু কৃত্রিম উপগ্রহগুলাে কাদের ‘সেবার সুবিধার্থে পৃথিবী থেকে প্রায় ২০,০০০ মাইল (৩৬,০০০ কিমি) দূরত্বে স্থাপন করা হয়। যার ফলে এটি পৃথিবীকে একবার প্রদক্ষিণ করে আসতে সময় লাগে ২৪ ঘন্টা।


স্যাটেলাইট হলাে মহাকাশে উৎক্ষেপিত বৈজ্ঞানিক প্রক্রিয়ায় উজ্জবিত কৃত্রিম উপগ্রহ। পৃথিবীর চারদিকে প্রদক্ষিণ করানাের জন্য আধুনিক স্যাটেলাইট বা কৃত্রিম ভূ-উপগ্রহগুলােকে বায়ুমঙ্গলের বাইরে একটি নির্দিষ্ট কক্ষপথে বিশেষ ধরনেয় তারবিহীন রিসিভারট্রান্সমিটার সংযুক্ত করে স্থাপন করা হয়ে থাকে। স্যাটেলাইটকে রকেট বা স্পেস শাটলের কার্গো বেএর মাধ্যমে কক্ষপথে পাঠানাে হয়। পাঠানাের সময় রকেট নিয়ন্ত্রণের প্রন্য ব্যবহৃত হয় ইনিশিয়াল গাইঙ্কে সিস্টেম বা আইজিএস (Initial Guided system-IGS)। বর্তমানে শত শত স্যাটেলাইট (কৃত্রিম উপগ্রহ) কার্যত ব্যবহৃত হচ্ছে।


আবহাওয়ার পূর্বাভাস, টেলিভিশন সম্প্রচার, রেডিও যােগাযােগ, ইন্টারনেট যােগাযোগ এবং গ্লোবাল পজিশনিং সিস্টেম (Global Positioning System-GPS) এর মতাে বিভিন্ন যোগাযোগমূলক কাজে স্যাটেলাইট ব্যবহৃত হয়। যােগাযােগের জানা ব্যবহৃত স্যাটেলাইটগুলােকে বলা হয় কমিউনিকেশন স্যাটেলাইট। বিভিন্ন ধরনের গােপন মিশন পরিচালনা, জাতীয় নিরাপত্তার সাথে সম্পর্কিত ক্ষেত্রগুলােতে স্যাটেলাইট কমিগুনিকেশন ব্যবহার করা যায়। টেলিযোগাযোগ, বিশ্বব্যাপী ডিজিটাল তথ্য (টেক্সট, শব্দ, স্থির, সচল ছবি) সঞ্চালন, পৃথিবীর বাইরে নভোযান থেকে ভূ-পৃষ্ঠের সাথে যােগাযােগ বিচ্ছিন্ন ধরনের যানবাহনের সাথে যােগাযোগ রক্ষা ইত্যাদির জন্য স্যাটেলাইটগুলাে ব্যবহৃত হয়ে থাকে। পৃথিবীতে প্রাপ্ত কয়েক ধরনের স্যাটেলাইটের মধ্যে রয়েছে ওয়েদার স্যাটেলাইট, কম্যুনিকেশন স্যাটেলাইট, নেভিগেশন স্যাটেলাইট, আর্থ-অবজারভেশন স্যাটেলাইট, মিলিটারি স্যাটেলাইট।

97 Views
No Comments
Forward Messenger
. 20

Basics Press Notice
1
Technology Updates
10
Electronics
2
Android Programing
16
iOS Programing
2
Computer Programing
13
Wireless Fidelity
4
Hacking tutorials
15
Mobile Networks
3
Videos Programing
5
Movie Review
4
Freelancing
35
Web Development
18
Social Network
23
Politics News
2
Education Guideline
6
Religious Fiction
15
Magic Tricks
3
LifeStyle
17
Uncategorized
40
No comments to “স্যাটেলাইট কি? স্যাটেলাইট কিভাবে কাজ করে? how satellites work in space bangla”