Tamim Ahmed-
Tamim Ahmed
Freelancing
30 Dec 2021 (5 months ago)
Araihazar, Narayanganj, Dhaka, Bangladesh
CPA Marketing কি? সিপিএ মার্কেটিং করে কিভাবে অনলাইন ইনকাম করা যায়?

সিপিএ মার্কেটিং এমন এক ধরনের মার্কেটিং, যেখানে একজন ফ্রিল্যান্সার একটি ওয়েবসাইট থেকে কোনো প্রোডাক্ট বা সার্ভিস নিয়ে সেল করে কমিশন আয় করে থাকেন। CPA-এর Elaboration হলো COST PER ACTION। এর মানে হলো, প্রতিটি অ্যাকশন বা কাজ সম্পন্ন হওয়ার পরেই কোস্ট বা অর্থ প্রদান করা হয়। এখানে আরও অনেক কিছু সিমিলার কাজ রয়েছে। এই কাজটি শিখলে আপনি বাকি টিপসগুলো পাবেন।

ধরুন আমার এই বইটির মূল্য ৫০০ টাকা। আমি একটি কাজ চালু করেছি এবং সেটি হচ্ছে, যে, আপনি আমার বইটি নিজে নিজে মার্কেটিং করে আমার কাছে ক্রেতা পাঠাতে পারলে আমি আপনাকে প্রতি সেলে ১০০ টাকা করে প্রদান করব। এক্ষেত্রে আমি একটি ট্র্যাকিং কোড আপনাকে প্রদান করব। সেটি আপনি প্রত্যেকটি ক্রেতাকে দিয়ে দেবেন আর সেই ক্রেতা কেনার সময় এই ট্র্যাকিং কোড ব্যবহার করবেন। আর সেটি থেকে আমি জেনে যাব যে এই ক্রেতা আপনার রেফারেন্সে এসেছে।

এবার আপনি ভেবে দেখুন, ক্রেতা কোথায় পাবেন?
ফেসবুকে বা ইনস্টাগ্রামে গিয়ে মানুষকে বুঝিয়ে বইটি কিনতে বলবেন? না এ ধরনের নিয়ম বা সুবিধা সিপিএ মার্কেটিং-এ নেই বললেই চলে। যদি আমি এই ধরনের নিয়ম বন্ধ করে দেই তাহলে আপনি কী করবেন? অবশ্যই আপনাকে এমন একটি কাজ করতে হবে যেন ক্রেতারা আপনার কাছে আসেন। আর সেটিই আমি করছি। কিন্তু এখানে আমি নিজেই বইয়ের মালিক। এটি অন্য কেউও করতে পারবে।

যেমন ধরুন আমি আমার ইউটিউব ভিডিওতে মানুষকে ফ্রিতে গাইডলাইন দিই এবং ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট শেখাই। এক্ষেত্রে আমি মানুষের জন্য কাজ করছি। মাঝখানে তাদের জন্য আমি এই বইটি রিকমেন্ড বা সাজেস্ট করে দিচ্ছি যে এই বইটি কিনলে তাদের শিখতে সুবিধা হতে পারে আর তাই তারা এই বইটি কিনছেন। সুতরাং আমার জায়গায় অন্য কোনো ইউটিউব চ্যানেল বা ফেসবুক পেইজ যদি একই কাজটি করে আমার বইটি সাজেস্ট করে। তাহলে তারা ট্র্যাকিং কোড ব্যবহার করে আমার বই ক্রয় করার লিংকটি পোস্ট করবে এবং বই সেল হলে প্রতি সেল এ তারা পাবে ১০০ টাকা। ঠিক এটিই হয়ে গেল সিপিএ মার্কেটিং।

তাহলে একজন ফ্রিল্যান্সার হয়ে কীভাবে এটি করা যায়?
চলুন যেনে নিই সিপিএ মার্কেটিং করার জন্য এখানে সাধারণ ফ্রিল্যান্সারদের মতো খুব একটা প্রজেক্টে অ্যাপ্লিকেশন করতে হয় না। সিপিএ মার্কেটিং করার জন্য বিভিন্ন ওয়েবসাইট রয়েছে, যেখানে ওয়েবসাইটের মালিক রা তাদের সার্ভিস বা কোনো প্রোডাক্ট লিস্ট করে রাখেন। আমাদের শুধু ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করে সেই সার্ভিস বা প্রোডাক্টগুলো সেল করার জন্য ট্রাফিক বা মানুষ তথা ওয়েবসাইটে প্রবেশকারী পাঠাতে হবে। তারা যদি আমাদের লিংকে ক্লিক করে ঐ ওয়েবসাইটে প্রবেশ করে প্রোডাক্টটি ক্রয় করেন বা সার্ভিসটিতে সাবস্ক্রিপশন করেন, তাহলে আমরা সেটির জন্য কমিশন বা পেমেন্ট পাব।

কিন্তু আসল কথা হলো সিপিএ মার্কেটিং এর জন্য যেসকল অফার বা কাজ পাওয়া যায়, সেগুলো বাংলাদেশে বিজ্ঞাপন দিয়ে করা সম্ভব নয়। খুব একটা আশঙ্কা নেই। ৫% ও ভাবা যায় না। তাই সিপিএ মার্কেটিং-এর জন্য ওয়েবসাইট মালিকরা ট্রাফিক সোর্স বা প্রবেশকারীর দেশও নির্বাচন করে দেন। এর মানে হলো আপনাকে যদি বলা হয় যে এই সার্ভিসটি সেল করার জন্য শুধু আমেরিকা থেকে ভিজিটর পাঠালেই কেবল আপনি পেমেন্ট পাবেন। নয়তো পাবেন না। তাই আমেরিকান ট্রাফিক ম্যানেজ করা আমাদের শিখতে হবে। নিচে কিছু জন্যপ্রিয় সিপিএ মার্কেটিং করার ওয়েবসাইট দেওয়া হলো:

  • 1. MaxBounty.com
  • 2. Clickbooth.com
  • 3. Peerfly.com
  • 4. W4.com
  • 5. Clickdealer.com
  • 6. Crack Revenue.com
  • 7. Global widemedia.com
  • 8. CpaLead.com
  • 9. CpaTrend.com
  • 10. Adworkmedia.com ইত্যাদি।
  • গুগলে top Cpa Networks লিখে সার্চ করলে আপনি অনেক সিপিএ মার্কেটিং ওয়েবসাইট পাবেন। এছাড়াও আপনি ভিজিট করতে পারেন offervault.com যেখানে দেখতে পাবেন ভালো ভালো সিপিএ মার্কেটিং-এর ওয়েবসাইটের লিস্ট এবং কোন ওয়েবসাইট কোন ধরনের বিজ্ঞাপনের কাজ বেশি দিচ্ছে সেগুলোর লিস্ট। অন্যদিকে সেই ওয়েবসাইট গুলো Trusted কি না, পেমেন্ট প্রুফসহ আপনি affpaying.com ওয়েবসাইটে প্রবেশ করে সার্চ করে দেখতে পারেন। সুতরাং এখানে টাকা চলে যাওয়ার কোনো ভয় নেই।

    তাই এই কাজটিও বর্তমানে বাংলাদেশের অধিকাংশ মানুষ করছেন। মার্কেটিং সম্পর্কিত যে-কোনো কাজই অনেক ভালো এবং স্থায়ীভাবে উপার্জন করা সম্ভব।

    আশা করি সিপিএ মার্কেটিং সম্পর্কে একটি ধারণা পেয়েছেন। এখন বাকি কাজগুলো যেমন, ওয়েবসাইটে রেজিস্ট্রেশন কীভাবে করতে হবে, কীভাবে কাজ করতে হবে এবং কীভাবে টাকা ব্যাংকে নিয়ে আসবেন এসব বিষয় সিপিএ মার্কেটিং-এর কোর্সে শেখানো হয়। কিন্তু তার আগে এই ব্যাপারে গাইডলাইন প্রয়োজন, আর সেটি আপনি এই বই পড়ে পাচ্ছেন।

    334 Views
    No Comments
    Forward Messenger
    . 43

    Craigslist Update News
    -
    - -
    Android Studios Earning Apps
    -
    - -
    Basics Press Notice
    1
    Technology Updates
    10
    Electronics
    2
    Android Programing
    16
    iOS Programing
    2
    Computer Programing
    13
    Wireless Fidelity
    4
    Hacking tutorials
    15
    Mobile Networks
    3
    Videos Programing
    5
    Movie Review
    4
    Freelancing
    35
    Web Development
    18
    Social Network
    23
    Politics News
    2
    Education Guideline
    6
    Religious Fiction
    15
    Magic Tricks
    3
    LifeStyle
    17
    Uncategorized
    40
    No comments to “CPA Marketing কি? সিপিএ মার্কেটিং করে কিভাবে অনলাইন ইনকাম করা যায়?”