Tamim Ahmed-
Tamim Ahmed
Freelancing
31 Dec 2021 (5 months ago)
Araihazar, Narayanganj, Dhaka, Bangladesh
DROPSHIPPING কি? ড্রপ শিপিং করে কিভাবে অনলাইনে ইনকাম করা যায়?

ড্রপশিপিং বর্তমানে ঘড়ে বসে অল্প সময়ে একটি প্যাসিভ ও স্থায়ী ইনকামের জন্য বহু জনপ্রিয় মাধ্যম হয়ে উঠেছে। তাই ড্রপশিপিং শিখতে হলে প্রথমে এই কাজ সম্পর্কে আপনার পুরো ধারণা থাকতে হবে। নয়তো শিখতে গিয়ে সমস্যা হতে পারে।

ড্রপশিপিং-এর মূল কাজ হলো প্রোডাক্ট সেল করা; কিন্তু এখানে আপনি আপনার প্রোডাক্ট সেল করবেন না। অনলাইনে ওয়েবসাইটের মাধ্যমে অন্যকোনো কোম্পানির প্রোডাক্ট সেল করবেন। কীভাবে? চলুন আলোচনা করা যাক :

মনে করুন, আপনার একটি ই-কমার্স ওয়েবসাইট রয়েছে, কিন্তু আপনার কোনো প্রোডাক্ট বা পণ্য নেই। তাহলে এক্ষেত্রে আপনি পণ্য না কিনেই অনলাইনে সেল করতে পারেন। এটি আপনি বাংলাদেশেসহ সারা বিশ্বে করতে পারবেন। কারণ বাংলাদেশেও এখন মানুষ অনলাইনে পণ্য কেনা-বেচা করেন। তাই আপনি আপনার ওয়েবসাইটে প্রোডাক্টের ছবি, বিবরণ, মূল্য ইত্যাদি সব কিছু দিতে পারেন। এবার ভাবছেন প্রোডাক্ট কোথায় পাবেন? খুবই সহজ। এক্ষেত্রে আপনি বাংলাদেশের ভালো কোনো শপিংমল ও ইলেক্ট্রোনিক্স-এর সপের সাথে ডিল করতে পারেন। তারা যে মূল্য দেবে আপনি তার থেকে সামান্য লাভ রেখে বিক্রি করতে পারেন। সেক্ষেত্রে যখন কেউ অনলাইনে প্রোডাক্টটি অর্ডার করবে, পেমেন্ট আপনার হাতে চলে আসবে এবং ক্রেতার ফোন নাম্বার ও ঠিকানা ইমেইলে পেয়ে যাবেন এবং সেই ইমেইল ফরোয়ার্ড করে শপিংমলে পাঠালে তারা সেটিকে কুরিয়ার করে ক্রেতার কাছে পাঠাবেন। আপনি এর পরে আপনার লাভ রেখে মাসের শেষে তাদের পাওনা তাদের বুঝিয়ে দিয়ে আয় করতে পারেন। এটি হলো লোকালভাবে প্রোডাক্ট ম্যানেজ করে ড্রপশিপিং করা।

কিন্তু এভাবে করতে গেলে আপনি বাংলাদেশের অর্ডার বেশি পাবেন, বাইরের দেশের অর্ডার তেমন একটা পাবেন না। এক্ষেত্রে লাভ ঠিকমতো না-ও হতে পারে। তাই বেশকিছু কোম্পানি দিচ্ছে ড্রপশিপিং করার জন্য কিছু Open Source-এর জন্য বেশকিছু সফটওয়্যার রয়েছে, নিচে কিছু তালিকা দেওয়া হলো

  • 1. AliExpressAliExpress
  • 2. SaleHoo
  • 3. Doba
  • 4. Wholesale 2B
  • 5. World Wide Brands
  • 6. Wholesale Central
  • 7. Dropship Direct
  • 8. Sunrise Wholesale
  • 9. MegaGoods
  • 10. Inventory Source
  • 11. National Dropshippers
  • 12. Dropshippers.com
  • এগুলো হলো ড্রপশিপিং প্ল্যাটফর্ম। এ রকম অনেক প্ল্যাটফর্ম রয়েছে গুগলে ‘Best Dropshipping Platforms’ লিখে সার্চ করলে আরও ভালো করে বিস্তারিত পড়তে পারবেন। তবে এখানকার মধ্যে AliExpress জনপ্রিয় বলে আমি মনে করি। এদের কাজ হলো ম্যানুফ্যাকচারার ও সাপ্লাইয়ারদের কোম্পাইল করে প্রোডাক্ট বা পণ্য কাস্টমার পর্যন্ত পৌছাতে যাবতীয় কাজ করে। এগুলোর মধ্যে অনেক প্ল্যাটফর্ম কাজে লাগিয়ে আপনি Amazone.com, Alixpress.com, Alibaba.com, Ebay.com, Daraz.com ইত্যাদি বিভিন্ন ই-কমার্স ওয়েবসাইটের প্রোডাক্টও একসাথে নিয়ে কাজ করতে পারবেন। শুধু তা-ই নয়, এখানে আপনার কাজ শুধু ওয়েবসাইটটি তৈরি করে প্রোডাক্ট লিস্ট করা এবং ওয়েবসাইট টির মার্কেটিং করে ভিজিটর নিয়ে আসা। এর জন্য আপনাকে কিছু টাকা খরচ করতে হবে ওয়েবসাইট তৈরি ও SEO মার্কেটিং করার জন্য।

    ড্রপশিপিং ওয়েবসাইট তৈরি করার জন্য সাজেস্টেড কিছু ওয়েবসাইট ফ্রেমওয়ার্ক দেওয়া হলো :

  • 1. WordPress (Woocommerce)
  • 2. Shopify
  • 3. Prestashop
  • 4. Magento ইত্যাদি।
  • এসমস্ত ফ্রেমওয়ার্ক ব্যবহার করে ইউটিউবে ভিডিও দেখে দেখে আপনি সহজেই একটি ড্রোপশিপিং ওয়েবসাইট নিজেই তৈরি করতে পারবেন। এর জন্য “How to make a dropshipping website easily” লিখে ইউটিউবে সার্চ করলেই আপনি অনেক ভিডিও পাবেন, যেখান থেকে আপনি শিখতে পারবেন কীভাবে ড্রপশিপিং ওয়েবসাইট তৈরি করতে হয়। এছাড়াও আপনি কিছু টাকা দিয়ে কোনো ওয়েবসাইট ডেভেলপারকে দিয়েও কাজটি করিয়ে নিতে পারেন। এক্ষেত্রে ২০০ ডলার বা ১৫-২০ হাজার টাকা খরচ হতে পারে।

    সব কিছু ঠিকভাবে সেটাআপ করার পরে আপনাকে ওয়েবসাইটটির মার্কেটিং করতে হবে। আপনার ওয়েবসাইটে অর্ডার আসলে এইসব “ওপেন সোর্স” সফটওয়্যার প্রদানকারী প্রোডাক্টটি ক্রেতার কাছে পৌঁছানো পর্যন্ত যাবতীয় কাজ করবে। তাই আপনাকে কুরিয়ার-এর ঝামেলা ফেস করতে হচ্ছে না।

    সুতরাং, ড্রপশিপিং-এর মূল কাজ এটাই। আপনি চাইলে নিঃসন্দেহে এটিও করতে পারেন। একবার আপনার ওয়েবসাইট র‍্যাংকে উঠে গেলে আপনি হাজার হাজার ডলার উপার্জন করতে পারবেন। কারণ সারা বিশ্ব থেকে ক্রেতারা আপনার ওয়েবসাইটে প্রোডাক্ট কিনতে আসবে।

    আসলে ব্যাপারগুলো ভাবতে একটু অদ্ভুত লাগতে পারে। ওয়ার্ল্ড পরিবর্তন হয়েছে, যুগ পরিবর্তন হয়েছে, দিনের পর দিন পরিবর্তন হতেই চলেছে। তাই এসব এখন আর স্বপ্ন নয়। বাস্তবে সম্ভব। তাই দেরি না করে আপনার ভালো লাগার কাজটি শিখে কাজ শুরু করতে পারেন। কোনো কাজই সহজ নয়। সব কিছুর পেছনে পরিশ্রমের প্রয়োজন রয়েছে।

    এবার ফিরে যাই আপনার পূর্বের প্রশ্নে, কোন কাজ শিখবেন কোথায় শিখবেন ইত্যাদি।

    646 Views
    2 Comments
    Forward Messenger
    . 46

    Craigslist Update News
    -
    - -
    Android Studios Earning Apps
    -
    - -
    Basics Press Notice
    1
    Technology Updates
    10
    Electronics
    2
    Android Programing
    16
    iOS Programing
    2
    Computer Programing
    13
    Wireless Fidelity
    4
    Hacking tutorials
    15
    Mobile Networks
    3
    Videos Programing
    5
    Movie Review
    4
    Freelancing
    35
    Web Development
    18
    Social Network
    23
    Politics News
    2
    Education Guideline
    6
    Religious Fiction
    15
    Magic Tricks
    3
    LifeStyle
    17
    Uncategorized
    40
    2 comments to “DROPSHIPPING কি? ড্রপ শিপিং করে কিভাবে অনলাইনে ইনকাম করা যায়?”

    1. Rasal (new) (2 months ago)

      অনেক সুন্দর পোষ্ট