Md Julhas Uddin-
Md Julhas Uddin
iOS Programing
23 Oct 2021 (7 months ago)
Muktagacha, Mymensingh, Mymensingh, Bangladesh
How to View Web Page Source Code on iPhone – 5 Ways 2021

সোর্স কোড এমন কিছু যা প্রত্যেক ডেভেলপারের সাথে পরিচিত। আসলে, তারা প্রতিদিন সোর্স কোড নিয়ে খেলা করে। পিসি বা ল্যাপটপে আপনার কাজ চালানোর সময়, যে কোনও ওয়েব পেজ বা ওয়েবসাইটের সোর্স কোড চেক করা পাই হিসাবে সহজ। শুধু ডান-ক্লিক করুন এবং আপনার স্ক্রিনে ডানে বিকল্পটি রয়েছে। একইভাবে, যখন আপনি একটি অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করছেন, ক্রোমের মতো ব্রাউজারগুলি সহজেই যে কোনো ওয়েব পেজের সোর্স কোড দেখার অপশন দেয়।

কিন্তু যখন আপনি একটি আইফোন বা একটি আইপ্যাড নিয়ে কাজ করছেন তখন এটি হয় না। যদি আপনি একটি আইফোনের মালিক হন, এবং আপনি যে কোন ওয়েব পেজের সোর্স কোড চেক করার জন্য একটি জরুরী প্রয়োজন পান, আপনি অসহায় বোধ করেন এবং আপনাকে আপনার পিসি খোলার, সেই ওয়েব পেজ পরিদর্শন করার এবং তারপর এটি পরিদর্শন করার পুরো প্রক্রিয়াটি অতিক্রম করতে হবে। এই পুরো প্রক্রিয়াটি বিরক্তিকর এবং অবশ্যই অনেক সময় নেয়। এবং সেই সময়ে আমার আইফোনের সাফারি ব্রাউজার ব্যবহার করে একই ওয়েব পৃষ্ঠাটি পরিদর্শন করা সম্ভব হলে আপনি চান।

আচ্ছা, আপনার অবাক হওয়ার জন্য, হ্যাঁ আপনার আইফোনের সাফারি অ্যাপের মাধ্যমে যেকোন ওয়েব পেজের HTML সোর্স কোড দেখা সম্ভব। যদিও এটি অ্যান্ড্রয়েড ফোনের মতো সহজ নয়, আমরা কিছু টিপস এবং কৌশল শেয়ার করেছি যা আপনাকে সাহায্য করবে। সুতরাং এই পদ্ধতিগুলি ব্যবহার করুন এবং পরের বার যখন কিছু ওয়েব পৃষ্ঠা আপনাকে মুগ্ধ করবে এবং আপনি এটি পরিদর্শন করতে চান, কেবল আপনার আইফোন বা আইপ্যাড ব্যবহার করে এটি করুন।

1. আইফোনে ওয়েব ইন্সপেক্টর সাফারি এক্সটেনশন ব্যবহার করুন

আইফোন এবং আইপ্যাডের জন্য একটি নতুন সাফারি এক্সটেনশন রয়েছে যা ওয়েব ইন্সপেক্টর নামে আসে। এটি সম্প্রতি iOS 15 আপডেটের পর চালু হয়েছে। এই এক্সটেনশনটি এখন পর্যন্ত মোবাইল স্মার্টফোনের জন্য তৈরি করা সবচেয়ে উন্নত ওয়েব ইন্সপেক্টর টুল। আমরা কেন এটি বলছি কারণ এটি আপনাকে এমন বৈশিষ্ট্য দেয় যা ডেস্কটপ ব্রাউজার ইন্সপেক্টর টুলে উপলব্ধ। আপনি শুধুমাত্র একটি ওয়েব পেজের সোর্স কোড দেখতেই পারবেন না বরং DOM- এর নির্দিষ্ট HTML উপাদানগুলি পরিদর্শন করতে পারেন, কনসোলে কোডগুলি চালাতে পারেন, ওয়েব পেজ দ্বারা ব্যবহৃত নেটওয়ার্ক অনুরোধ এবং সম্পদ পরীক্ষা করতে পারেন এবং আরও অনেক কিছু।
আপনার আইফোন বা আইপ্যাডে পৃষ্ঠার উত্স কোড দেখতে আপনি সাফারি ব্রাউজারে ওয়েব ইন্সপেক্টর এক্সটেনশনটি কীভাবে ব্যবহার করতে পারেন তা এখানে রয়েছে –

  1. প্রথমে অ্যাপ স্টোর থেকে ওয়েব ইন্সপেক্টর ইনস্টল করুন । এটি বিনামূল্যে পাওয়া যায় এবং আকার খুব ছোট হওয়ায় ডাউনলোড করতে মাত্র কয়েক সেকেন্ড সময় লাগবে।
  2. একবার ইনস্টল হয়ে গেলে, আপনি আপনার হোম স্ক্রিনে অ্যাপটি যুক্ত দেখতে পাবেন। খুলতে এটিতে ক্লিক করুন এবং তারপর সেটিংস থেকে সাফারি এক্সটেনশনের অনুমতি দিতে বলবে ।
  3. আপনার আইফোন বা আইপ্যাডে সেটিংস খুলুন এবং Safari এ যান ।
  4. সাধারণের অধীনে, এক্সটেনশন বিকল্পে ক্লিক করুন এবং পরবর্তীতে ওয়েব ইন্সপেক্টরে ট্যাপ করুন । এটিকে কাজ করার জন্য বোতামটি টগল করুন। এখন আপনি সফলভাবে সাফারি ব্রাউজারে ওয়েব ইন্সপেক্টর এক্সটেনশন যোগ করেছেন।
  5. সোর্স কোড চেক করতে, সাফারি অ্যাপটি খুলুন এবং ওয়েব পেজে যান।
  6. URL ট্যাবে Aa আইকনটি আলতো চাপুন এবং তারপর মেনু থেকে ওয়েব ইন্সপেক্টর অপশনে ক্লিক করুন । যদি এটি সেখানে না থাকে, তাহলে এক্সটেনশনগুলি পরিচালনা করুন এবং এটি সক্ষম করুন। প্রথমবারের জন্য, আপনাকে এটিকে ওয়েব পৃষ্ঠাগুলিতে তথ্য অ্যাক্সেস করার অনুমতি দিতে বলা হবে৷
  7. ওয়েব ইন্সপেক্টর -এ ক্লিক করলে আপনার স্ক্রিনে একটি নতুন উইন্ডো খুলবে যেখানে আপনি ওয়েব পেজের HTML সোর্স কোড চেক করতে পারবেন । আপনি ওয়েব পেজে একটি নির্দিষ্ট উপাদান খুঁজে পেতে এবং এর কোড পরিদর্শন করতে নির্বাচক (তীর চিহ্ন) বা অনুসন্ধান সরঞ্জাম ব্যবহার করতে পারেন।
  8. আপনি যদি এলিমেন্টস ট্যাবে যান, সেখানে আপনি ডেস্কটপ ব্রাউজারে যেমন দেখেন তেমন বৈশিষ্ট্য, স্টাইল এবং এমনকি গণিত শৈলীর মতো উপাদানটির আরও বিশদ পরীক্ষা করতে পারেন। আপনি ওয়েব পৃষ্ঠার HTML সোর্স কোডেও সম্পাদনা করতে পারেন, পরিবর্তনগুলি প্রয়োগ করতে পারেন এবং লাইভ প্রিভিউ দেখতে পারেন।

    2. সাফারির জন্য একটি ভিউ সোর্স শর্টকাট তৈরি করুন

    এই পদ্ধতিতে, আমরা সাফারিতে সোর্স কোড দেখার জন্য একটি শর্টকাট তৈরি করতে আইফোনে শর্টকাটস অ্যাপ ব্যবহার করব। এটি খুবই টেকনিক্যাল পদ্ধতি এবং ধাপগুলো অনুসরণ করার সময় আপনাকে মনোযোগী হতে হবে। শুরু করতে, প্রথমে শর্টকাট অ্যাপটি খুঁজুন এবং খুলুন এবং উপরের ডানদিকে কোণায় প্লাস বোতামটি আলতো চাপুন। পরবর্তী স্ক্রিনে, আপনার শর্টকাটের একটি নাম দিন যেমন উৎস দেখুন বা আপনি যা চান।

    এর পরে, উপরের ডান কোণে তিনটি বিন্দু আলতো চাপুন যা আপনার স্ক্রিনে একটি পপ আপ বক্স খুলবে। শেয়ার শীট বোতামে দেখান সক্ষম করুন এবং সম্পন্ন বিকল্পটি ক্লিক করুন।

    রিসিভ কমান্ডের যে কোন অপশনে ক্লিক করে আপনি শেয়ার শীট থেকে সাফারি ওয়েব পেজে যে ধরনের কন্টেন্ট পেতে চান তা সেট করুন । অন্যান্য সমস্ত ইনপুট পরিষ্কার করতে ভুলবেন না।

    এখন + অ্যাড অ্যাকশন বোতামে আলতো চাপুন এবং রিচ টেক্সট থেকে মেক এইচটিএমএল অনুসন্ধান করুন । শর্টকাটে যোগ করতে এটিতে ক্লিক করুন।

    নিচের দিকের সার্চ বারটি ব্যবহার করে Quick Look নামে আরেকটি অ্যাকশন খুঁজুন এবং এটিও যোগ করুন। ফাইনাল পেজটি দেখতে এরকম হবে-

    এখন আপনি সাফারি ব্রাউজারে যেকোনো ওয়েব পেজের সোর্স কোড দেখার জন্য সফলভাবে একটি শর্টকাট তৈরি করেছেন। এটি ব্যবহার করতে, আপনি যে ওয়েব পৃষ্ঠাটি পরিদর্শন করতে চান সেটিতে যান এবং নীচে শেয়ার বোতামটি ক্লিক করুন৷ এটিকে সোয়াইপ করুন এবং শর্টকাটস অ্যাপ দিয়ে আপনার তৈরি ভিউ সোর্স অপশনে ক্লিক করুন। এটি একটি পপ আপ বক্স খুলবে যেখানে আপনি ওয়েব পেজের HTML সোর্স কোড দেখতে পাবেন।

    3. পৃষ্ঠার উৎস দেখতে Safari বুকমার্ক কৌশল

    এটি হল পুরানো স্কুল পদ্ধতি যা সাফারি ব্রাউজারের জন্য কোনও এক্সটেনশন উপলব্ধ না থাকার আগে আইফোনে সোর্স কোড দেখার একমাত্র উপায় ছিল। এই পদ্ধতির জন্য আপনাকে একটি স্ক্রিপ্ট কোড ব্যবহার করতে হবে এবং এটি সাফারিতে বুকমার্ক হিসাবে সংরক্ষণ করতে হবে। তারপরে আপনি কেবল যে ওয়েব পেজটি পরিদর্শন করতে চান তার বুকমার্কটি খুলতে হবে। এই পদ্ধতির একটি বিস্তারিত নির্দেশিকা এখানে –

    প্রথমত, আপনার আইফোন বা আইপ্যাডে সাফারি ব্রাউজারটি খুলুন এবং যেকোনো ওয়েব পেজ দেখুন। নীচে শেয়ার বোতামে ক্লিক করুন (উপরের দিকে নির্দেশ করা তীর সহ একটি বর্গক্ষেত্র)। এরপরে, অ্যাড বুকমার্ক বিকল্পে ক্লিক করুন এবং তারপরে এটি সংরক্ষণ করুন। এখন আপনাকে বুকমার্কগুলিতে যেতে হবে, সম্পাদনা বিকল্পে ক্লিক করুন এবং তারপরে আপনি সম্প্রতি সংরক্ষিত বুকমার্কটি চয়ন করুন। এটির নামটি ” উৎস দেখুন ” এর মতো কিছুতে পরিবর্তন করুন এবং নীচের কোড দিয়ে ঠিকানা ক্ষেত্রটি প্রতিস্থাপন করুন।

    এখন সমস্ত প্রযুক্তিগত অংশ সম্পন্ন। যখনই আপনি একটি ওয়েব পেজের সোর্স কোড দেখতে চান, কেবল এটি খুলুন, বুকমার্কগুলিতে যান এবং স্ক্রিপ্টটি চালানোর জন্য আপনার তৈরি করা নতুন বুকমার্কে ক্লিক করুন। তারপরে আপনি আপনার সমস্ত স্ক্রিনে কোডটি দেখতে পাবেন। এই পদ্ধতির অসুবিধা হল যে এটি বিভিন্ন রঙে এইচটিএমএল উপাদানগুলিকে হাইলাইট করে না তাই আপনি যা খুঁজছেন তা খুঁজে পাওয়া একটু কঠিন হয়ে পড়ে।

    4. উৎস দেখতে Google-এর ওয়েবপেজ ক্যাশে ব্যবহার করুন

    আপনি যদি আপনার ফোনে থার্ড পার্টি এক্সটেনশন ইনস্টল করতে না চান বা আপনার আইফোন বা আইপ্যাডে ওয়েবপেজের সোর্স কোড দেখতে স্ক্রিপ্ট যুক্ত কোনো পদ্ধতি ব্যবহার না করেন তাহলে এই পদ্ধতিটি আপনার জন্য। এখানে ওয়েব পৃষ্ঠার গুগলের ক্যাশে সংস্করণ ব্যবহার করে এর HTML সোর্স কোড দেখতে হবে।

    যারা জানেন না তাদের জন্য, Google এটিতে ইন্ডেক্স করা সমস্ত ওয়েব পৃষ্ঠাগুলির একটি ক্যাশে কপি সংরক্ষণ করে৷ আপনি ক্যাশে যোগ করে এই ক্যাশে করা সংস্করণটি সর্বজনীনভাবে অ্যাক্সেস করতে পারেন: ওয়েব পৃষ্ঠার ঠিকানার আগে। এই সব আপনি এই পদ্ধতিতে কি করতে হবে.

    সহজভাবে, আপনার আইফোন বা আইপ্যাডে সাফারি ব্রাউজার খুলুন এবং সেই ওয়েব পেজ বা ওয়েবসাইটে যান যার সোর্স কোড আপনি দেখতে চান। এর পরে, URL ট্যাবে ক্লিক করুন এবং ক্যাশে যুক্ত করুন: শুরুতে। আপনি লিঙ্কটি দেখার সাথে সাথে এটি আপনাকে Google এর ক্যাশে পৃষ্ঠায় নিয়ে যাবে। নিশ্চিত করুন ক্যাশের পরে কোন স্থান নেই: অন্যথায় আপনি পরিবর্তে Google অনুসন্ধান পৃষ্ঠায় অবতরণ করবেন। পরবর্তী কাজটি আপনাকে করতে হবে ভিউ সোর্স অপশনে ক্লিক করতে হবে।

    অনুগ্রহ করে মনে রাখবেন যে এই পদ্ধতিটি শুধুমাত্র ওয়েব পেজটি দেখাবে যেমনটি শেষবার যখন গুগল ক্রল করেছিল। ইতিমধ্যে, বর্তমান পৃষ্ঠাটি পরিবর্তিত হতে পারে তাই আপনি এই পদ্ধতির সাথে আপডেট করা HTML সোর্স কোডটি দেখতে পাবেন না যতক্ষণ না গুগল আবার ওয়েব পৃষ্ঠাটি ক্রল করে।

    ভিউ সোর্স অ্যাপ্লিকেশন ব্যবহার করুন

    যদিও আমরা এই বিষয়ের জন্য পর্যাপ্ত পদ্ধতি ভাগ করেছি কিন্তু এই শেষটিটি তাদের জন্য যারা তাদের iOS ডিভাইসে ওয়েব পেজের সোর্স কোড দেখার জন্য একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশন ব্যবহার করতে চায়। ভিউ সোর্স নামে একটি অ্যাপ রয়েছে যা আপনি অ্যাপ স্টোরে খুঁজে পেতে পারেন। আপনাকে কেবল আপনার ফোনে এই অ্যাপ্লিকেশনটি ইনস্টল করতে হবে, এটি খুলুন এবং আপনি যে ওয়েব পেজটি পরিদর্শন করতে চান তার URL লিখুন। এটি তখন তাৎক্ষণিকভাবে HTML সোর্স কোড দেখাবে। এর মত সহজ!

    এই অ্যাপটির আরেকটি বৈশিষ্ট্য হল সাফারি ব্রাউজারের সাথে সরাসরি ইন্টিগ্রেশন। আপনি যখন Safari-এ ব্রাউজ করছেন এবং অবিলম্বে একটি ওয়েব পৃষ্ঠার উত্স দেখতে হবে, তখন শুধু শেয়ার বোতামে ক্লিক করুন এবং সমস্ত বিকল্পগুলি প্রকাশ করতে পপ আপ সোয়াইপ করুন৷ আপনি সেখানে ভিউ সোর্স পাবেন। এতে ক্লিক করলে একটি পপ-আপ উইন্ডো খুলবে যেখানে আপনি ওয়েব পেজের সোর্স কোড দেখতে পাবেন।

    সুতরাং এই কয়েকটি পদ্ধতি যা আপনি আপনার আইফোন বা আইপ্যাডে সাফারি ব্রাউজারে পৃষ্ঠার উত্স দেখতে ব্যবহার করতে পারেন। এই সমস্তগুলির মধ্যে, ওয়েব ইন্সপেক্টর এক্সটেনশন ব্যবহার করা সর্বোত্তম কারণ এটি আপনাকে অন্যান্য দরকারী বৈশিষ্ট্যগুলিও দেয় যা ডেস্কটপ ব্রাউজারে উপলব্ধ। তা ছাড়া, আপনি আপনার ডিভাইসে কোনো অ্যাপ বা এক্সটেনশন ইনস্টল না করে যেকোন ওয়েব পেজের সোর্স কোড দ্রুত দেখতে গুগলের ক্যাশে পদ্ধতি ব্যবহার করতে পারেন। আপনার ব্যক্তিগতভাবে কোন পদ্ধতিটি আপনি ব্যবহার করবেন তা আমাদের জানান। আপনি যদি কোন সমস্যার সম্মুখীন হন, নীচের মন্তব্যে এটি ভাগ করতে দ্বিধা বোধ করবেন না।

181 Views
2 Comments
Forward Messenger
. 16

2 comments to “How to View Web Page Source Code on iPhone – 5 Ways 2021”

  1. Mehreen Nasha Mehreen Nasha (7 months ago)

    Keep up the good posting