Tamim Ahmed-
Tamim Ahmed
Web Development
26 Dec 2021 (5 months ago)
Araihazar, Narayanganj, Dhaka, Bangladesh
Search Engine Optimisation – সার্চ ইঞ্জিন কি? সার্চ ইঞ্জিনের প্রাথমিক ধারণা। seo bangla tutorial

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (Search engine optimization) এমন একটি পদ্ধতি যার মাধ্যমে যে কেউ সার্চ ইঞ্জিন ব্যবহার করে একটি ওয়েব সাইটকে বিনামূল্যে সকলের কাছে পৌঁছে দিতে পারে। Search engine optimization সংক্ষেপে SEO বলে। একটি তথ্যবহুল এবং মার্জিত আঙ্গিকে তৈরি যে কোন ওয়েব সাইটে হাজারো ভিজিটর বাড়াতে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) একটি গুরত্বপূর্ণ কাজ করে থাকে। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের প্রধান প্রধান উদ্দেশ্যগুলোর মধ্যে রয়েছে

  • একটি সাইটকে সকলের কাছে সহজে পৌঁছে দেওয়া।
  • ওয়েব সাইটের জন প্রিয়তা বৃদ্ধি Ccকরা।
  • সাইটের ভিজিটর বা ট্রাফিক বৃদ্ধি করা।
  • বিভিন্ন ধরনের অনলাইন আয় করার পণ্ঢাটফরম হিসেবে কাজ করে।
  • তথ্য বিনিময় ও প্রতিযোগিতায় টিকে থাকার শক্ত ভিত হিসেবে কাজ করে।
  • বর্তমান বিশ্বে প্রতিযোগিতায় টিকে থাকার জন্য সবাইকে বিশেষ কোন ধরনের কাজ সম্পন্ন করে সকলের কাছে পৌঁছে দিতে পারলে কাজের সফলতা ধরা দেবে। প্রতিযোগিতার এই যুগে কারো আপনার সাইটকে মনে রাখার মত সময় হয়তো নেই। তাই মানুষের প্রয়োজনমাফিক তথ্য অতি দ্রুত পেতে সার্চ ইঞ্জিনের কোন তুলনা এবং প্রয়োজনীতা বলে শেষ করা যাবে না।

    একটি ওয়েবসাইটের ব্যবসায়িক প্রচার প্রচারণা করার জন্য সার্চ ইঞ্জিন অপটি মাইজেশন অতুলনীয়। অনলাইন মার্কেটিং করা নতুন পণ্য সকলের কাছে তুলে ধরা, নতুন নতুন সফটওয়্যার এর প্রচার প্রচারণাসহ নানা কাজ সহজে করে দিচ্ছে SEO।

    অনলাইনে এ্যাড এর মাধ্যমে আয় বা অনলাইন মার্কেটিং যাই বলা হোক SEO অতুলনীয়। যদি গুগল এ্যাডসেন্স (Google Adsense) এর কথা বলা হয়, তবে SEO এর এ্যাপিকেশন ছাড়া অধিক অধিক ভিজিটর পাওয়া, ক্লিক পাওয়া, আয় করা কোন কিছুই সম্ভব নয়।

    বাংলাদেশের প্রেক্ষাপটের ভিত্তিতে SEO এর কথা আসলে বলা যায়-এর একটি সুদূর প্রসারী বাড়বতা রয়েছে, যার জন্য আমাদেরও এখন থেকেই কৌশল অবলম্বন করে এগুতে হবে। বাংলাদেশের প্রেক্ষিতে একজন ব্যক্তি নিজের প্রচেষ্টায় একটি সাইড তৈরি করে যদি নিজের সাইটের জন্য SEO করে থাকেন এবং সাইটে অধিক সংখ্যক ভিজিটর নিয়ে আসতে পারেন তাহলে সাইটে যেকোন ধরনের সার্ভিস বা পণ্য বিক্রি করতে পারবেন। যদি বিজ্ঞাপনের জন্য ভাবা যায় তাহলে এর পাশাপাশি আউট সোর্সিং মার্কেট পেসগুলোতেও SEO ভিত্তিক নানা কাজ পাওয়া যায়। কাজগুলোর মধ্যে রয়েছে কি ওয়ার্ড রিচার্স, ব্যাকলিংক যোগাড় করা, অন পেজ অপটিমাইজেশন কনটেন্ট লেখা, SEO কন্সালটেন্ট ইত্যাদি।

    সময়ের প্রেক্ষাপটে যেকোন ব্যবসা প্রতিষ্ঠান তাদের মার্কেটিং-এর ধারা অনেকটাই বদলে ফেলেছে। ইন্টারনেটের এই যুগে কোম্পানিগুলো নতুন নতুন মার্কেটিং পদ্ধতি খুজছে। এক্ষেত্রে কোম্পানি তাদের বিজ্ঞাপনের ধারাবাহিকতায় ইন্টারনেট মার্কেটিং (E-marketing)-এর উপর ধাবিত হচ্ছে। আর কোম্পানিগুলোর এই মার্কেটিং-এর জন্য নির্দিষ্ট page ranking-এর একটি ওয়েব পেজ প্রয়োজন হয়। আর তখনই SEO করার কথা চলে আসে। এক কথায় SEO-এর উপর একটি সাইটের পর্যবেক্ষণোর ভিত্তিতে আজ বিশ্বেও বহু নামীদামী ব্যবসা প্রতিষ্ঠানগুলো E-business এ জড়িয়ে পড়েছে। মানুষ সবসময় যেকোন Business-এর ক্ষেত্রে effictive মার্কেটিং চায় এ কারণেই ই-মার্কেটিং দিতে পারে ব্যবসাকে প্রতিষ্ঠা লাভ।

    মূলত সার্চ ইঞ্জিন হচ্ছে একটি কোম্পানির প্রাথমিক সার্ভিস এবং Product information যা খুব সহজেই ইউজারদের কাছে পৌঁছে দিতে পারে। কোন ওয়েবসাইটের কনটেন্ট সার্চ ইঞ্জিনের ডাটাবেসের অপটিমাইজেশনের উপর একটি কোম্পানির সফলতা অনেকটা নির্ভরশীল।

    তথ্য প্রযুক্তির অগোচরে কোন ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনার জন্য সার্চ ইঞ্জিন নির্ভর ইন্টারনেট মার্কেটিং-এর অবস্থান দিন দিন দৃঢ়তা লাভ করছে। একটা সময় হয়তো আসবে ওয়েবসাইটগুলোতে শুধুমাত্র কোম্পানি এর মার্কেটিং-এর জন্যই আলাদা পেজ লিংক করতে হবে।

    সার্চ ইঞ্জিন কি?

    আপনি যখন কোন তথ্য (information) জানার চেষ্টা করেন তখন আমরা কাউকে জিজ্ঞেস করি এমন অনেক কিছু আছে যেটি হয়তো আমার আশেপাশের কেউ জানে না। তখন জানার উপায় কি? আমরা যখন কোন তথ্য জানি না তখন আমরা সার্চ ইঞ্জিনে (search engine) খোঁজার চেষ্টা করি, যেমনঃ গুগুল (Google), ইয়াহু (yahoo) ইত্যাদি সার্চ ইঞ্জিনে আমরা সার্চ করি। আপনি একটি শব্দ (word) অথবা ফেস (phase) সার্চ বক্সে লিখে সার্চ বাটনে ক্লিক করেন। কয়েক সেকেন্ডে-এর মধ্যে কত গুলো (hundreds or thousends ) পেইজ দেখায়, রেফারেন্সসহ। এরপর ঐ লিংক-এ ক্লিক করলে আপনাকে কোন নির্দিষ্ট পেইজ এ নিয়ে যাবে।

    সার্চ ইঞ্জিনকে ডিজাইন করা হয়েছে ইনফরমেশনকে সার্চ করার জন্য। এগুলো সাধারণত ওয়ার্ল্ডে ওয়াইড ওয়েব (world wide web) এবং এফটিপি (FTP) সার্ভারে। সার্চ করার পর যে ইনফরমেশন পাই সেটি সাধারণত ওয়েব পেইজ, ইমেজ, তথ্য এবং অন্য যেকোন ফাইল।

    সার্চ ইঞ্জিন হচ্ছে একটি সফটওয়্যার প্রোগ্রাম (software program) অথবা টুল্‌স (tools) যেটি সার্চ টিমের উপর ভিত্তি করে বিভিন্ন ওয়েব সাইট খুঁজে বের করে দেয়। নিয়ে একটি চিত্রে আমি গুগল সার্চ ইঞ্জিনে লিখছি (hotel in coxes bazar) কারণ আমি জানি না। “কক্সবাজারে কি হোটেল আছে।”

    চিত্রে সার্চ রেজাল্ট দেখাচ্ছে উপরের চিত্রে কতগুলো লিংক দেখাচ্ছে, এখন আমি যে কোন একটি ক্লিক করে দেখতে পারি আমি যা চেয়েছিলাম তা কি এখানে পাওয়া যাচ্ছে কিনা। আমি এখন Hotels লিংকে টিতে ক্লিক করেছি।

    ক্লিক Coxes bazaar hotel এই ধরনের সার্চ রেজাল্টগুলো সবসময় এক রকম নাও থাকতে পারে।

    সার্চ ইন্ডেক্স (search index)

    সার্চ ইঞ্জিন index collects, pharse & data store করে দ্রুত এবং সঠিক (acctual) ইনফরমেশন retrival এর জন্য।

    ইন্ডেক্সিং এর উদ্দেশ্য হল speed এবং performance কে অপটিমাইজ করা। এর ফলে ইউজার যেটি জানতে চায় সে ধরনের তথ্য দেখায়। অনেক সময় দেখা যায় আপনি যেটি চাচ্ছেন ঠিক সঠিকভাবে ঐটি পাচ্ছেন না। এটি না পাওয়ার অন্যতম একটি কারণ হচ্ছে সঠিক ইন্ডেক্সিং। নিম্নের চিত্রে দেখা যাচ্ছে, আমি জানতে চাচ্ছি Hotel porjaton সেখানে হয়তো এর ওয়েব সাইট অথবা তথ্য দেখাবে, কিন্তু সেটা ঐভাবে নেই।

    বিঃদ্রঃ আমরা যেভাবে Hotel porjaton চিত্রে দেখেছি এটি এরকম নাও থাকতে পারে, কারণ সার্চ ইঞ্জিন সবসময় পরিবর্তন হয়।

    সার্চ কোয়েরি (search quary)

    একজন ইউজার তার প্রয়োজনে যে তথ্য সার্চ করে অথবা ওয়েব সার্চ ইঞ্জিনে লিখে (type) সেটিই হচ্ছে সার্চ কোয়েরি। এখন আপনি যদি (online money earning) সম্পর্কে জানতে চান তাহলে নিম্নের চিত্রে আপনি লিখলেন online money earning আর এটিই হচ্ছে সার্চ কোয়েরি।

    Online money earning দিয়ে সার্চ করা হচ্ছে। উপরের চিত্রে বক্সের ভিতর যে লেখাটি আছে ( online money earning) সেটিই হচ্ছে সার্চ কোয়েরি।

    কোয়েরি ইন্টারফেস (quary interface)

    কোয়েরি ইন্টারফেস বলতে সার্চ ইঞ্জিন বললে প্রথমে মানুষের মনে যে বিষয়টি আসে। কোয়েরি ইন্টারফেস হচ্ছে একটি পেইজ যেটি ইউজার দেখে যখন তারা এটিকে সার্চ ইঞ্জিনের সাথে navigate করে।
    নিম্নের চিত্রে দেখা যাচ্ছে :

    সার্চ ইন্টারফেস (www.ask.com) হচ্ছে একটি সিম্পল পেজ যেখানে সার্চ ইনপুট এবং আউটপুট রয়েছে। নিচে ইয়াহুর সার্চ পেজ দেখানো হলো-

    উপরের চিত্রে ইয়াহু পেইজ এ কোয়েরি বক্স ছাড়াও অনেকগুলি সুবিধা ইউজাকে দেওয়া হচ্ছে, যেমনঃ ফ্রি ই-মেইল একাউন্ট, ওয়েদার ইনফরমেশন, নিউজ, খেলা-ধুলা ইত্যাদি।

    সার্চ ইঞ্জিন মার্কেটিং কেন এত গুরত্বপূর্ণ? (why bother which sear)

    সার্চ ইঞ্জিন কোন একটি ওয়েবসাইটের ভিজিটরের উৎস। বেশিরভাগ ওয়েবসাইট সার্চ ইঞ্জিন দিয়ে ভিজিট করা শুরু হয়। বেশিরভাগ ওয়েবসাইটের, প্রায় ৮০% ভিজিটর সার্চ ইঞ্জিন থেকে আসে (এটি ভবিষ্যতে আরো বাড়বে)।

    বিভিন্ন কারণে সার্চ ইঞ্জিন অনেক গুরত্বপূর্ণ ভূমিকা রাখেঃ

  • ক) বেশির ভাগ ভিজিটর সার্চ ইঞ্জিন থেকে আসে। প্রতি মাসে বিলিয়ন সার্চ হয়।
  • খ) এক জরিপে দেখা গেছে united states প্রতি মাসে ১০ বিলিয়ন সার্চ হয় (comscore, 2008)
  • গ) বেশিরভাগ ইউজার জানে না তাদের কোথায় যেতে হবে, এমনকি তারা অনেক ওয়েব সাইটের (url) মনে রাখতে পারে না। সেজন্য তারা সার্চ ইঞ্জিনগুলোতে সার্চ করে।
  • ঘ) সার্চ হল inexpensive একটি পদ্ধতি যার মাধ্যমে খুব কম খরচে মানুষের কাছে পৌঁছানো সম্ভব।
  • মনে করুন আপনি ডেলের একটি কম্পিউটার ক্রয় করতে চান, কিন্তু আপনি কিছুই জানেন না। কোথায় পাওয়া যায়, মূল্য কত? এবং কনফিগারেশন কি? এখন আমি একটি সার্চ ইঞ্জিনে সার্চ দিলে নিম্নের চিত্রের মত একটি চিত্র চলে আসবে।

    ডেল কম্পিউটার সার্চ করা হচ্ছে এখান থেকে কোন একটি লিংক এ ক্লিক করে আমি ডেল কম্পিউটার সম্পর্কে জানতে পারব। এতে করে ডেল কোম্পানির বিক্রি বাড়লো, আর আমার কম্পিউটার ক্রয় করা হল।

    প্রয়োজনীয় টুল্স (gathering your tools)

    আপনার ওয়েবসাইটকে অপটিমাইজ করতে এবং ভাল র‍্যাংক-এ নিয়ে যেতে আপনার কিছু টুলস প্রয়োজন। যেমনঃ

  • ক) ইন্টারনেটের প্রাথমিক জ্ঞান।
  • খ) ইন্টারনেট সংযুক্ত একটি কম্পিউটার।
  • গ) একটি ওয়েবসাইট অথবা বঢ়ড়্গ।
  • ঘ) html সম্পর্কে জ্ঞান।
  • html প্রোগ্রামিং সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করার জন্য খুবই গুরত্বপূর্ণ।

    বিভিন্ন ধরনের সার্চ ইঞ্জিন (Clasification of search engine)

    সার্চ ইঞ্জিন সাধারণত তিন ধরনের :

  • ১. প্রাইমারি সার্চ ইঞ্জিন
  • ২. সেকেন্ডরী সার্চ ইঞ্জিন
  • ৩. টার্গেটেড সার্চ ইঞ্জিন
  • প্রাইমারি সার্চ ইঞ্জিন :

    সার্চ ইঞ্জিনের কথা মনে করলে প্রথমেই যেসব সার্চ ইঞ্জিনের কথা মনে পড়ে, যেমন-ইয়াহু, গুগুল, এমএসএন এগুলো হল মেজর সার্চ ইঞ্জিন।

    প্রাইমারি সার্চ ইঞ্জিন সাধারণত ওয়েব সাইটের বেশিরভাগ ট্রাফিক তৈরি করে। প্রত্যেকটা প্রাইমারী সার্চ ইঞ্জিন অন্যগুলোর চেয়ে আলাদা। গুগুল হচ্ছে পপুলার একটি সার্চ ইঞ্জিন অন্যগুলোর চেয়ে। কারণ এটি better রেজাল্ট দেয়। প্রাইমারী সার্চ ইঞ্জিনগুলো সার্চ রেজাল্ট ছাড়াও দিন দিন নতুন নতুন সার্ভিস দিয়ে থাকে। যেমন news, entertainment, maping ইত্যাদি।

    গুগুল (Google)

    Google হল সার্চ ইঞ্জিনগুলোর মধ্যে অন্যতম জনপ্রিয় একটি সার্চ ইঞ্জিন। Google সার্চ ইঞ্জিনের এড্রেস হচ্ছে www.google.com

    ইয়াহু (Yahoo)

    অনেকে ইয়াহুকে সার্চ ইঞ্জিন বলে কিন্তু এটি ওয়েব ডিরেক্টরিও। বিভিন্ন ওয়েব সাইটের Category এবং Sub category আকারে পাওয়া যায়। এটির এড্রেস হচ্ছে www.yahoo.com

    এমএসএন (MSN)

    এমএসএন সার্চ ইঞ্জিনটি ইয়াহু, গুগুলের মত এত শক্তিশালী না। এমএসএন কে সাধারণত ওয়েবসাইটের এর র‍্যাংকিং এর জন্য ব্যাবহার হয়ে থাকে। নতুন ওয়েবসাইটের জন্য এটি ভাল, কারণ খুব সহজে এমএসএন এ র‍্যংকিং এ আনা যায়। MSN মূলত পেইজ এর কনটেন্ট এর উপর নির্ভর করে র‍্যংকিং নির্ধারণ করে। MSN এড্রেস হচ্ছে www.msn.com

    সেকেন্ডারী সার্চ ইঞ্জিন : Secondary Search Engine

    সাধারণত ছোট টার্গেট এবং নির্দিষ্ট কিছু audience দের জন্য। এটি অনেক বেশি ট্রাফিক জেনারেট করে না। এটি locally খুবই ব্যবহার করা হয়। কয়েকটি সেকেন্ডারী Search Engine যেমনঃ-lycos looksmart, miva, Ask.com এবং espotting এগুলো সাধারণত valuable traffic generate করে। অনেকেই এ জন্য Secondary Search Engine এর উপর বিশ্বাস রাখে।

    টার্গেটেড সার্চ ইঞ্জিনঃ

    এ ধরনের Search Engineগুলো খুবই specific (নির্দিষ্ট) সবার জন্য। এটি সাধারণত খুবই সাধারণ টপিক্স নিয়ে কাজ করে। যেমনঃ- medicine, science travel, sports ইত্যাদি। নিম্নে একটি citysearch এর চিত্র দেখানো হলো।

    ওয়েবসাইট মার্কেটিং টুল :

  • ক) ওয়েবসাইট একটি শক্তিশালী যোগাযোগের টুল হিসেবে কাজ করে। যদি এটিকে আমরা ট্রেডিশনাল প্রিন্ট এবং ব্রডকাস্টিং মিডিয়ার সাথে তুলনা করি।
  • খ) প্রডাক্ট প্রমেশন, বিক্রি এবং সার্ভিস কাস্টমারকে ইনফরম করার জন্য।
  • গ) সাইট তখনই বেনিফিশিয়াল হবে যদি আপনার ইউজার রা এটিকে খুজে পায়।
  • ঘ) প্রায় ৫০% ব্রাউজার সার্চ ইঞ্জিন ব্যবহার করে আর বাকি ৫০% সরাসরি ইউ আর এল ব্যবহার করে।
  • এ ধরনের কোন প্রোডাক্ট ক্রয়-বিক্রয় সংক্রাম্ড ওয়েবসাইট করার জন্য লেখকের ই-কমার্স এন্ড জুমলা ভার্চুমার্ট এবং ই-কমার্স এ দুটি বই সংগ্রহ করুন। আর নিজে নিজে আপনি অনলাইনে একজন ব্যবসায়ী হয়ে যান। তাছাড়া অনলাইনে অনেক কাজ পাওয়া যায় সেগুলো করতে পারেন। বইটিতে ই-কমার্স তৈরি সম্পর্কে খুব সহজ ভাষায় সবকিছু লেখা আছে চাইলে যে কোন কেউ এটি শিখতে পারে। যতদিন যাবে এর ডিমান্ড তত বাড়তেই থাকবে। কারণ মানুষ এখন সব কিছু ঘরে বসে পেতে চায়। আর মানুষের এসব প্রয়োজনীয় সার্ভিস দেওয়ার জন্য আপনার একটি ওয়েবসাইট প্রয়োজন। এখন আপনার ঐ ওয়েবসাইটটি সবাইকে জানানোর জন্য ওয়েবসাইট কে SEO করতে হবে। এছাড়াও লেখকের ই মার্কেটিং বইটি পড়তে পারেন। কিভাবে ইন্টারনেটে মার্কেটিং করতে হয় সে বিষয়ে জানতে। একটি সফল অনলাইন বিজনেসের অবশ্যই ওয়েবটুল্স এবং বণ্টমিং করানো উচিত। কারণ ইন্টারনেট ব্যবহার এখন যেভাবে দিনদিন বেড়ে চলেছে তাতে কোন কিছু খুঁজে পাওয়া কঠিন হয়ে পড়েছে। আর সে জন্যই ওয়েবসাইটকে SEO করতে হবে যেন অন্যরা খুব সহজে খুঁজে পায়।

    মানুষ সার্চ করে কেন?

    মানুষের ব্যস্তৃতার সাথে সাথে মানুষ এখন কম জিনিস স্মরণে রাখতে পারে। এমনকি মানুষ এখন চায় সব কিছু যেন যত দ্রুত সম্ভব জানা যায়। এটি একমাত্র সম্ভব সার্চ করে। আর এটি আমরা সার্চ ইঞ্জিনে করে থাকি যেমনঃ-গুগুল, ইয়াহু ইত্যাদি। এমন কি নেই যা সার্চ দিয়ে পাওয়া যায় না। মানুষের ব্যবহারের সব কিছুই এখন ইন্টারনেটে পাওয়া যায়। মানুষ সার্চ করে অজানা জিনিস জানার জন্য। আর এই সার্চিং সব সময় থাকবে কারণ মানুষের জানার শেষ থাকবে না। আর এ সুযোগ কে কাজে লাগিয়ে আপনি বেনিফিটেড হতে পারেন। সেজন্য বইটি আপনাকে অনেক সাহায্য করবে।

    সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে

    এটি বুঝার সহজ উপায় হল আপনার বই এর প্রথমে যে ইন্ডেক্স থাকে সে ইন্ডেক্স থেকে পেইজ নাম্বার দেখে আপনি যেটা চাচ্ছেন সেখানে চলে যেতে পারেন। আর সে ইন্ডেক্স যদি ইলেক্ট্রনিক ইন্ডেক্স হয় তাহলে একটি ক্লিক এর মাধ্যমে খুব সহজে খুঁজে পাবেন। সার্চ ইঞ্জিন হচ্ছে এমন একটি টেকনোলজি যেটি কোন ধরনের নির্দিষ্ট কোন তথ্য এই বিশাল ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব থেকে বের করে এনে দেয়।

    359 Views
    No Comments
    Forward Messenger
    . 27

    HTML ল্যাংগুয়েজ
    -
    - -
    What is a database? How does the database work?
    -
    - -
    Basics Press Notice
    1
    Technology Updates
    10
    Electronics
    2
    Android Programing
    16
    iOS Programing
    2
    Computer Programing
    13
    Wireless Fidelity
    4
    Hacking tutorials
    15
    Mobile Networks
    3
    Videos Programing
    5
    Movie Review
    4
    Freelancing
    35
    Web Development
    18
    Social Network
    23
    Politics News
    2
    Education Guideline
    6
    Religious Fiction
    15
    Magic Tricks
    3
    LifeStyle
    17
    Uncategorized
    40
    No comments to “Search Engine Optimisation – সার্চ ইঞ্জিন কি? সার্চ ইঞ্জিনের প্রাথমিক ধারণা। seo bangla tutorial”