Tamim Ahmed-
Tamim Ahmed
Freelancing
29 Dec 2021 (5 months ago)
Araihazar, Narayanganj, Dhaka, Bangladesh
Seo করে অনলাইনে কিভাবে ইনকাম করা যায়? এস-ই-ও বেসিক টিউটোরিয়াল।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন হলো এমন একটি কাজ, যা সার্চ ইঞ্জিন ওয়েবসাইট ও বায়ার (যিনি কাজ করিয়ে নেন)-এর ওয়েবসাইট-এর সমন্বয়ে কাজ করে। সার্চ ইঞ্জিন আসলে কী জিনিস তা জানার জন্য নিচের ছবিটি লক্ষ করুন :

আমরা ছবিটিতে দেখতে পাচ্ছি, কতগুলো ওয়েবসাইটের নাম। আরেকটু উপরে লক্ষ করুন গুগলে একটি সার্চ করা হয়েছে ‘buy camera online’ যার অর্থ ‘অনলাইনে ক্যামেরা কিনুন’ । এটি লিখে সার্চ করার পরে বাংলাদেশের জনপ্রিয় ওয়েবসাইট Camerabazar সবার প্রথমে এসেছে। তারপরেই রয়েছে Daraz.com ও startech.com.bd এই তিনটি আমাদের বাংলাদেশি ওয়েবসাইট। এরপরে যেগুলো এসেছে সেগুলোও বিশ্বে ভালো জনপ্রিয়। কিন্তু প্রথম পেজে amazone.com Alibaba.com, Alixpress.com, Ebay.com নেই কেন? কারণ একটাই, আর সেটি হলো যে, সব ওয়েবসাইট প্রথম পেজে রয়েছে সেই ওয়েবসাইটগুলোতে ভালো করে SEO এবং বাংলাদেশের ভিতরে, যার জন্য সার্চ ইঞ্জিন অপটিমাইজ করে এসব ওয়েবসাইট সিরিয়ালি প্রথম পেজে শো করেছে।

এখন প্রশ্ন হলো, ওয়েবসাইটগুলো সার্চ করার পরে প্রথমে আসলে মালিকের কী লাভ, তাই না? হ্যাঁ এখানে মালিকের লাভ রয়েছে। আর যার জন্যই তারা ওয়েবসাইটে SEO-এর কাজ করিয়ে নেন।

উদাহরণ, ধরুন আপনি একটি রাস্তা দিয়ে হেঁটে যাচ্ছেন, হঠাৎ আপনার মোবাইলে রিচার্জের প্রয়োজন। এর জন্য আপনি হয়তো ফ্লেক্সিলোডের দোকান খুঁজবেন। আর আপনি যেই ফ্লেক্সিলোডের দোকান সবচেয়ে কাছে পাবেন, সেখান থেকেই রিচার্জ করবেন। এক্ষেত্রে যে দোকানটি আপনার কাছে সে দোকান অন্য দোকানগুলোর চেয়ে কাস্টমার বেশি পেয়ে গেল। এ রকম আপনার মতো করে হেঁটে যাওয়া অনেক মানুষ সেই দোকানে গিয়ে ফ্লেক্সিলোড করবে।

অন্যদিকে ধরুন, আমি সত্যি সত্যিই একটি ক্যামেরা কেনার জন্য গুগলে এভাবে সার্চ করলাম এবং আমার সামনে এই ওয়েবসাইটগুলো এলো। আমি অবশ্যই প্রথম পেজে থাকা ওয়েবসাইটগুলোতে আগে প্রবেশ করে ক্যামেরা মডেল চয়েজ করব। ভালো লাগলে কিনেও ফেলতে পারি। তাই নয় কি? তাহলে পরের পেজ (২, ৩, ৪, ৫, ৬…।) কোনো ইন্টারনেট ব্যবহারকারী না-ও প্রবেশ করতে পারে। কারণ হাতের নাগালে আমরা যেটি পাই সেটিকেই বেশি প্রাধান্য দিয়ে প্রবেশ করি। ঠিক এভাবেই একটি কোম্পানি তার প্রোডাক্ট বা সার্ভিস বেশি বেশি সেল করতে পারে এবং বেশি সেল হলে কোম্পানির লাভ। ওয়েবসাইটগুলো মানুষ সহজে চিনবে এবং অনেক মানুষ ভিজিট করবে তখন ভিজিটরও বাড়বে। আর যার জন্যই SEO-এর কাজ করেন তারা।

তাই সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন-এর কাজ করার জন্য ফ্রিল্যান্সারদের কাজে লাগানো হয়। এক্ষেত্রে যা যা শিখতে হবে :

  • 1. Keyword Research
  • 2. Keyword Analysis
  • 3. Content Optimization
  • 4. On page & Off page SEO
  • 5. Link Building
  • 6. Backlink
  • 7. Seo Tracking
  • 8. Keyword Difficulty
  • 9. Keyword Objectives
  • 10. Modifier & Extenders
  • 11. Mix & Merge
  • 12. Google Traffic
  • 13. Google Adwords
  • 14. Being Keywords ইত্যাদি।
  • একটি ওয়েবসাইট পুরোপুরি SEO করে দিতে ৪-৫ মাস পর্যন্ত লেগে যায় এবং এ ধরনের কাজ মাসিক সেলারি অথবা একটি নির্দিষ্ট বাজেটে চুক্তি করে দেওয়া হয়। আবার অনেকেই প্রতি ঘণ্টা কাজের জন্যও টাকা নিয়ে করেন। এক-এক জন এক এক ভাবে এই কাজের চুক্তি করেন বায়ারদের সাথে। প্রতি ঘণ্টা হিসাবে যদি পেমেন্ট নেওয়া হয় তবে এখানে ৫-১৫ ডলার পর্যন্ত প্রতি ঘণ্টায় পেমেন্ট পাওয়া যায়। সপ্তাহে ৬০-৭০ ঘণ্টা কাজ করলে প্রতি সপ্তাহে ৩০০-৪০০ ডলার পাওয়া সম্ভব, যা বাংলাদেশে প্রায় ৩০ হাজার টাকা। কিন্তু সেই পরিমাণ কাজ অবশ্যই পেতে হবে।

    সুতরাং উপরের বিষয়গুলো জানলে আপনি একজন ফ্রিল্যান্সার হিসেবে SEO-এর কাজ করে আয় করতে পারবেন। এক্ষেত্রে এ ধরনের কাজের চাহিদাও রয়েছে অনেক। কারণ আপনি যদি একটু খেয়াল করেন তাহলে বুঝবেন বর্তমান ওয়ার্ল্ডে কোটি কোটি ওয়েবসাইট রয়েছে, যেগুলোর প্রত্যেকটির মালিক রয়েছে এবং তারা সেগুলো অবশ্যই কোনো না কোনো উদ্দেশ্যে তৈরি করেছেন। আর যার জন্য ওয়েবসাইটগুলোর মার্কেটিং-এর প্রয়োজন হয় ভিজিটর বাড়ানোর জন্য।

    272 Views
    No Comments
    Forward Messenger
    . 29

    Craigslist Update News
    -
    - -
    Android Studios Earning Apps
    -
    - -
    Basics Press Notice
    1
    Technology Updates
    10
    Electronics
    2
    Android Programing
    16
    iOS Programing
    2
    Computer Programing
    13
    Wireless Fidelity
    4
    Hacking tutorials
    15
    Mobile Networks
    3
    Videos Programing
    5
    Movie Review
    4
    Freelancing
    35
    Web Development
    18
    Social Network
    23
    Politics News
    2
    Education Guideline
    6
    Religious Fiction
    15
    Magic Tricks
    3
    LifeStyle
    17
    Uncategorized
    40
    No comments to “Seo করে অনলাইনে কিভাবে ইনকাম করা যায়? এস-ই-ও বেসিক টিউটোরিয়াল।”