Tamim Ahmed-
Tamim Ahmed
Web Development
28 Oct 2021 (7 months ago)
Araihazar, Narayanganj, Dhaka, Bangladesh
[part:- 1] HTML কি? কিভাবে আমি এইচটিএমএল শিখলাম? কিভাবে আমি ওয়েবসাইট বানাতে সফল হলাম?

ইন্টারনেট জগতে আপনি যেকোন ডেভলপার হতে চান না কেন html আপনাকে জানা লাগবে। আপনি যদি কোন সফটওয়্যার বা কম্পিউটার সফটওয়্যার বানাতে চান সেক্ষেত্রেও আপনার html এর ধারণা থাকতেই হবে। html সবচেয়ে বেশি ব্যবহার করা হয় ওয়েব পেজে। অনলাইন জগতের ঢুকার আগে সর্বপ্রথম কাজ হবে আপনার html শেখা। আমি নিজে কিভাবে html শিখি? আমার বয়স বর্তমানে ১৮ বছর। সামনে এসএসসি পরীক্ষা। আর আমি html শিখেছে ৫ বছর আগে। এমনকি আমি এ বিষয়ে কারো কাছে কোর্সও করিনি। তাছাড়া আমি কোন সময় কম্পিউটার ব্যবহার করিনি। আমার শিখার ধরনটা একদম ভিন্ন।

আজ থেকে ছয় বছর আগে m.Freebasics.org এই সন্ধান পাই। এই সাইটটি রবি এবং গ্রামীন সিমে ফ্রিতে চালানো যেত। এই সাইটটি সম্বন্ধে আপনারা হয়তো অনেকেই জানেন অথবা জানেন না। Freebasics এ বিতরে ১০০ টিরও বেশি ওয়েবসাইটে ফ্রিতে ব্রাউজিং করা যেত। সেই সময় আমার মেগাবাইট ক্লিনার ও সমর্থন ছিল না যে ইউটিউব ভিডিও দেখবো।

তখন আমার ইন্টারনেট চালাতে অনেক ভালো লাগতো। তার সাথে ফ্রি বেসিকস নো ডাটা সারাদিন ব্যবহার করতাম। বিভিন্ন ধরনের গল্প, জোকস পরতাম। আর ছোট বড় ভাইবোন, বন্ধুবান্ধবদের সাথে রাতে গল্প অথবা জোকস শুনাতাম। তখন অনেকে অবাক হয়ে বলত তুমি এতো কিছু কিভাবে জানো? তখন আমি বলতাম এসব আমি নিজের থেকে বানিয়ে বলে তদের বোকা বানাই! 😀😀😀

তখন আমার পাশে আমার মামা বলে উঠলো তাহলে কালকের এতো বড় গল্পটা তুই নিজের থেকে বানিয়ে বলেছিস!

তখন আমি মামাকে বললাম না মামা আমি এইসব ইন্টারনেট থেকে শিখি। মামা আমাকে অনেক উৎসাহ দিত।

এবাবে আমি ইন্টারনেট জগতে ভিতরে ঢুকে পড়ি। সারাদিন নতুন কিছু শিখার চেষ্টা করতাম। একদিন আমি একটি টপিক দেখি, যা আমার জীবনকে নতুন স্বপ্ন দেখিয়ে দেয়। টপিকটি ছিল “Wapka তে ট্রিকবিডির মত একটি ওয়েবসাইট বানান সম্পূর্ণ ফ্রিতে” যার পর্ব ছিল ১২টি। এভাবে আমি ১২ টি পর্ব দেখে হুবহু ট্রিকবিডির মত একটি ওয়েবসাইট বানিয়ে ফেলি। প্রত্যেকটি পর্বেই HTML কোড সেগুলো আমি কপি করে নিয়ে আমার ওয়েবসাইটে পোস্ট করি এবং ওয়েবসাইট সম্পন্ন করি। ওয়েবসাইটির এড্রেস ছিল http://24tunebd.wapka.mobi

তখন আমি আমার মামাকে দেখাইঃ দেখেন মামা আমি একটি ওয়েবসাইট বানিয়েছে। মামা ওয়েবসাইটটি দেখে পুড়া অবাক হয়ে যায়!

তখন মামা বলেঃ এগুলোতো সফটওয়্যার ইঞ্জিনিয়ার তৈরি করে। তুই বড় হয়ে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হ, যত খরচ লাগে আমি দিব। আরো অনেক কিছু বললো।

তারপর আমি আমার নানির বাড়ি থেকে আমাদের বাড়ি চলে আসি। এতদিন আমি আমার মামার মোবাইল ব্যবহার করতাম। এখন আমার কাছে মোবাইল নেই। আব্বুর কাছে বাটন ফোন। এটা দিয়ে ইন্টারনেট চালানো যায় না। তার কয়েকদিন পর আমি নানিদের বাড়িতে আবার যাওয়ার কথা বলি।

তারপর আব্বু বলে কয়েকদিন আগে না মাত্র বেড়াইয়া আসলি। তখন আব্বুর মোবাইল একটি কল আসে। তারপর আব্বু আমাদের সবাইকে নিয়ে নানিদের বাসায় চলে যাওয়ার কথা বলে। আমিতো খুশি আবার আমি নানিদের বাসায় যাব। কিন্তু আব্বুকে চিন্তিত দেখলাম।

তারপর সবাই মিলে নানিদের বাসায় পৌঁছানোর পর মনে হচ্ছে কে যেন মারা গেছে। তারপর আমার মা গাড়িতে নেমে দৌড়ে নানিগো ঘরের ভিতরে গেল।

তার সাথে আমিও দৌড়ে গিয়ে দেখি আমার মামা আর পৃথিবীতে নেই। তখন অনেক কষ্ট পেয়েছি। মামা আমাকে অনেক আদর করতো। যার ফলে আমি আমার মামাকে নিজের বন্ধুর মত দেখতাম, যেটাই করতাম আমার মামার সাথে শেয়ার করতাম। তখন আমার কাছে আমার মামার হাসি গুলো মনে পড়তে লাগলো।

সবাই শব্দ করে কাঁদছিল। কিন্তু আমি শব্দ করে কাঁদতে জানিনা। আমি আমার মামার লাশের দিকে তাকিয়ে আছি। তখন আমার কাছে আমার মামার অতীত গুলো মনে পরতে লাগলো আর চোখ থেকে অশ্রু পড়তে শুরু করল। কতক্ষণ পরে আমি আমার মার কাছে চলে গেলাম আর মাকে শান্তনা দিতে লাগলাম।

তারপর আবার আমরা বাড়িতে চলে আসলাম। সাথে মামার মোবাইল ফোনটা নিয়ে আসলাম। তারপর ঐ মোবাইল দিয়েই আবার শুরু করলাম আমার ওয়েবসাইট এর কাজ।

প্রতিদিন ওয়েবসাইটে কপি করে পোস্ট করতে লাগলাম। ওয়েবসাইটের সৌন্দর্য বাড়ানোর জন্য গুগলে বিভিন্ন কোড সার্চ দিয়ে আমার ওয়েবসাইটে বসাতাম।

এভাবে আমি html সম্পর্কে আস্তে আস্তে ধারণা পেতে থাকি কিভাবে Bold text করতে হয়। কিভাবে table তৈরি করতে হয়। কিভাবে text color করতে হয়।

এককথায় html একটি ফটো এডিটিং সফটওয়্যার মত। আপনি একটি সাদা ফটোর মধ্যে কোথায় কি বসাবেন, কোথায় কি লিখবেন, কোথায় আবার আলাদা ইমেজ বসাবেন, কোথায় কোন কালার টা দিলে সবচেয়ে বেশি ভালো দেখা যায়? ইত্যাদি এসবকিছু html কোড দিয়ে index.html ফাইলে বসানো যায়। অন্যসব কোডিং থেকে html সবচেয়ে সহজ।

আবার আরেক ঘটনাঃ ২০১৮ সালে বন্ধ হয়ে যায় wapka প্ল্যাটফর্ম তার সাথে চলে যায় আমার লেখা অনেক কনটেন্ট। ভাবছি কয়েকদিনের ভিতরে আবার ঠিক হয়ে যাবে। কিন্তু না দুই তিন মাস পার হয়ে গেল wapka প্ল্যাটফর্ম আর ঠিক হলো না।

তখন অনেক কষ্ট পাই। শুরু করে দেই আমার পড়ালেখা। এসব কিছু করতে গিয়ে আমি পড়া লেখায় অনেক পিছিয়ে যাই। অন্য পাঁচটা ছেলের মত আমিও ক্লাসে রেগুলার পড়া পারতাম না। কিন্তু গণিতে খুব ভালো ছিলাম, কারণ আমার গণিত করতে ভালো লাগতো।

আবার কয়েকদিন পর ইউটিউব শুনি মার্কেটে ওয়ার্ডপ্রেসের সম্পর্কে যেটা কিনা বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় একটি সফটওয়্যার বা প্ল্যাটফর্ম। তারপর এটার মধ্যে আবার কাজ শুরু করে দিই। ওয়ার্ডপ্রেসের জন্য বিভিন্ন থিম ব্যবহার করি। কিন্তু কোন থিম মন মত হয়না।

তারপর আমি আমার মোবাইলের লোকালহোস্টে ওয়ার্ডপ্রেস ইন্সটল করে নিজের মত একটি থিম বানাই।

আমার স্বপ্ন ছিল ফেসবুকের মতো একটি ওয়েবসাইট বানাবো এবং এখানে শুধু ব্লগাররা ব্লগ পোস্ট করতে পারবে। যাতে দেখে মানুষ আকর্ষণীত হয়। ইউটিউব সার্চ ইঞ্জিনের এর মত যে কোন কিছু সার্চ দিলে সামনে চলে আসে।

এবং যে কোন ব্যক্তি এখানে পোষ্ট করে তার পোস্টে লাইক এবং ভিউ অনুযায়ী ইউটিউব এর মত আমার সাইট থেকে টাকা ইনকাম করতে পারে। আর এই থিমটি বানাতে গিয়ে আমি শিখে যাই Css কি? JavaScript কি? PHP কি? এগুলো জানি, আর html এর ধারণা তো আমার আগে ছিল এজন্য আমাকে কষ্ট করে আবার html শিখতে হয়নি।

এভাবে আমার লাইক বাটন সিস্টেম তৈরি করতে লাগছে দুই মাস। ড্যাশবোর্ড তৈরি করতে লাগছে দুই থেকে তিন মাস। তারপর ইউজার প্রোফাইল তৈরি করতে লাগছে কয়েকদিন। index.php ফাইল তৈরি করতে কয়েক মাস। তারপর ডেস্কটপ এবং মোবাইল ভার্সন তৈরী করতে লাগছে কয়েকদিন। Single.php ফাইল তৈরি করতে লাগবে অনেক সময়। তার সাথে আবার কমেন্ট সিস্টেম। আবার নোটিফিকেশন অপশন আরো অনেক ফাইল সব মিলিয়ে আমার তৈরি করতে প্রায় দুই বছর সময় লাগছে।
নিচে আমার তৈরি করা ফাইলগুলো স্ক্রিনশট দেওয়া হল।

তো বন্ধুরা লাইফে কোন কিছু করতে হলে অনেক কষ্ট, অনেক পদক্ষেপ এবং অনেক মেহনত করতে হয়ঃ যেমন আমার এই পোস্টটি লিখতে প্রায় দুই ঘণ্টা সময় লেগেছে।

নেক্সট পোষ্ট থেকে আমি আপনাদের এইচটিএমএল কোডিং গুলো দেখাবো এবং তার সাথে দেখাবো কোন কোডের কি কাজ?

নেক্সট পোষ্ট টি দেখতে এখানে ক্লিক করুন

ধন্যবাদ সবাইকে

256 Views
No Comments
Forward Messenger
. 19

HTML ল্যাংগুয়েজ
-
- -
What is a database? How does the database work?
-
- -
Basics Press Notice
1
Technology Updates
9
Electronics
2
Android Programing
16
iOS Programing
2
Computer Programing
13
Wireless Fidelity
4
Hacking tutorials
15
Mobile Networks
3
Videos Programing
5
Movie Review
4
Freelancing
33
Web Development
18
Social Network
23
Politics News
2
Education Guideline
6
Religious Fiction
15
Magic Tricks
3
LifeStyle
17
Uncategorized
39
No comments to “[part:- 1] HTML কি? কিভাবে আমি এইচটিএমএল শিখলাম? কিভাবে আমি ওয়েবসাইট বানাতে সফল হলাম?”